ঢাকা, মঙ্গলবার   ৩১ মার্চ ২০২০, || চৈত্র ১৭ ১৪২৬

Ekushey Television Ltd.

আজ শহীদ জোহা দিবস

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:৪৮ ১৮ ফেব্রুয়ারি ২০২০

আজ ১৮ ফেব্রুয়ারি ‘শহীদ জোহা দিবস’। ১৯৬৯ সালের গণঅভ্যুত্থানের সময় আজকের দিনে শিক্ষার্থীদের রক্ষা করতে গিয়ে পাকিস্তানি সৈন্যদের নির্মম নির্যাতনে শহীদ হন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) তৎকালীন প্রক্টর ও রসায়ন বিভাগের অধ্যাপক ড. সৈয়দ মুহাম্মদ শামসুজ্জোহা। সেই থেকে দিনটিকে ‘রাজশাহী বিশ্ববিদ্যালয় শিক্ষক দিবস’ হিসেবে পালন করে আসছে।

ড. সৈয়দ মুহাম্মদ শামসুজ্জোহা দেশের প্রথম শহীদ বুদ্ধিজীবী। তবে দীর্ঘ পাঁচ দশক পার হলেও এখনও তার ক্ষেত্রে রাষ্ট্রীয় কোন স্বীকৃতি মেলেনি। বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা রাষ্ট্রীয় স্বীকৃতির দাবি জানালেও সে চাওয়া আজও পূর্ণ হয়নি।

বিশ্ববিদ্যালয়ের শহীদ স্মৃতি সংগ্রহশালা সূত্রে জানা গেছে, আসাদ ও সার্জেন্ট জহুরুলের খুনের প্রতিবাদে ১৯৬৯ সালের ১৮ ফেব্রুয়ারি স্বৈরাচার আইয়ুব খানের বিরুদ্ধে ১৪৪ ধারা ভঙ্গ করে মিছিল বের করেন রাবি শিক্ষার্থীরা। খবর পেয়ে সেখানে ছুটে যান ড. জোহা। সেখানেই পাকিস্তানি সৈন্যদের গুলিতে নিহত হন তিনি। এরপর থেকে রাবি কর্তৃপক্ষ ১৮ ফেব্রুয়ারি শিক্ষক দিবস ও শহীদ ড. জোহা দিবস হিসেবে পালন করে আসছে।

১৮ ফেব্রুয়ারি জাতীয় শিক্ষক দিবস ঘোষণার দাবিতে গত রোববার মানববন্ধন করে শিক্ষার্থীরা।

এদিকে ড. জোহার শাহাদতবার্ষিকী উপলক্ষে আজ মঙ্গলবার দিনব্যাপী নানা কর্মসূচি নিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। কর্মসূচির মধ্যে রয়েছে- সূর্যোদয়ের সঙ্গে কালো পতাকা উত্তোলন, সকাল পৌনে ৭টায় ড. জোহার সমাধি ও স্মৃতিফলকে পুষ্পস্তবক অর্পণ। এরপর আলোচনা সভা, জোহা স্মারক বক্তৃতা, দোয়া অনুষ্ঠান, রচনা প্রতিযোগিতা।
এসএ/

 

New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি