ঢাকা, সোমবার   ০১ জুন ২০২০, || জ্যৈষ্ঠ ১৮ ১৪২৭

Ekushey Television Ltd.

আজ শিল্পগুরু সফিউদ্দিন আহমেদের মৃত্যুবার্ষিকী

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:৩২ ২০ মে ২০২০

বহুমাত্রিক শিল্পী ও চারুকলা ইনস্টিটিউটের অন্যতম স্বপ্নদ্রষ্টা প্রয়াত শিল্পগুরু সফিউদ্দীন আহমেদের অষ্টম মৃত্যুবার্ষিকী আজ। ২০১২ সালের আজকের দিনে ৯০ বছর বয়সে রাজধানীর একটি হাসপাতালে তিনি ইন্তেকাল করেন। 

১৯২২ সালের ২৩ জুন কলকাতার ভবানীপুরে তিনি জন্মগ্রহণ করেন। তার সৃজনশীল শক্তি ও শিল্পমনীষা এ দেশের চিত্রকলা অঙ্গনকে সমৃদ্ধ করেছে।

আজীবন শিল্পকলায় নিবেদিত সফিউদ্দীন আহমেদ ১৯৪২ সালে কলকাতা সরকারি আর্ট কলেজ থেকে চারুকলায় স্নাতক ডিগ্রি লাভ করেন। পরে ওই কলেজে লিথোগ্রাফির শিক্ষক হিসেবে যোগদান করেন তিনি।

১৯৪৬ সালে আন্তর্জাতিক সমকালীন চারুকলা প্রদর্শনীতে তার উড ইনগ্রেভিং মাধ্যমে আঁকা ‘সাঁওতাল মেয়ে’ চিত্রকর্মের জন্য পাশ্চাত্যধারার সাদাকালো বিভাগে প্রথম পুরস্কার অর্জন করেন সফিউদ্দীন আহমেদ। পরের বছর নয়াদিল্লিতে আয়োজিত আন্তঃদেশীয় চারুকলা প্রদর্শনীতে অ্যাকুয়াটিন্ট মাধ্যমে আঁকা ‘পারাবত’ চিত্রকর্মের জন্যও সাদাকালো বিভাগে প্রথম পুরস্কার পান তিনি।

১৯৪৮ সালে জয়নুল আবেদিন, কামরুল হাসান, আনোয়ারুল হকের সঙ্গে যুক্ত হয়ে ঢাকা আর্ট স্কুল (বর্তমানে ঢাকা বিশ্ববিদ্যালয় চারুকলা ইনস্টিটিউট) প্রতিষ্ঠায় অগ্রণী ভূমিকা পালন করেন সফিউদ্দীন আহমেদ। ১৯৭৯ সাল পর্যন্ত তিনি সেখানে ছাপচিত্র বিভাগের প্রধান ছিলেন। চিত্রশিল্পে অবদানের জন্য সফিউদ্দীন আহমেদ ১৯৭৮ সালে একুশে পদক এবং ১৯৯৬ সালে স্বাধীনতা পদক লাভ করেন।
এসএ/


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি