ঢাকা, রবিবার   ২৯ নভেম্বর ২০২০, || অগ্রাহায়ণ ১৫ ১৪২৭

Ekushey Television Ltd.

আত্মহত্যার ইচ্ছা থেকে বাঁচাবে স্প্রে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৩১ ৪ আগস্ট ২০২০

বিশ্বের সব দেশেই আত্মহত্যার ঘটনা ঘটছে। প্রতিবছর এক মিলিয়ন মানুষ এই পথ বেছে নেয়। এমনকি যেসব সমাজে আত্মহত্যা বেআইনী বা নিষিদ্ধ সেখানেও মানুষ আত্মহত্যার পথ বেছে নিচ্ছে। এই আত্মহত্যার ঘটনা করোনাকালে অনেকটাই বেড়ে গিয়েছে। অবসাদ, মানিয়ে না নিতে পারা, ঝগড়াঝাটি, কিছু না পাওয়া, দীর্ঘদিন রোগে ভোগা, অনেকদিন এক জায়গায় আবদ্ধ থাকার ডিপ্রেশন থেকেও মানুষ আত্মহননের দিকে ধাবিত হয়। এবার এই আত্মহত্যার চিন্তা মাথা থেকে দূর করতে কাজ করবে নাকের একটি স্প্রে।

সম্প্রতি আত্মহত্যার চিন্তা দূর করতে ‘স্প্রেভাটো’ নামের নাকের একটি স্প্রে-কে ওষুধ হিসেবে অনুমোদন দিয়েছে মার্কিন ফুড অ্যান্ড ড্রাগ অ্যডমিনিস্ট্রেশন। এটি সকলের জন্য নয়। অবসাদের সমস্যা কাটাতে অন্য প্রচলিত ওষুধ যাদের কাজ করে না, তাদের জন্যই শুধু জনসন অ্যান্ড জনসনের তৈরি এই স্প্রে।

করোনাকালের এই বন্দি জীবন নিজেকে সুস্থ রাখার জন্য সমাজ থেকে শারীরিকভাবে দূরে থাকা, ‘নিউ-নর্মাল’ বলে মেনে নিতে কষ্ট হচ্ছে বিশ্ব জুড়েই। কিন্তু কারও কারও কাছে তা অসহনীয় হয়ে উঠছে। মার্কিন প্রশাসনের বিশেষ চিন্তা তাদের নিয়ে, যাদের ডিপ্রেশনের গুরুতর সমস্যা রয়েছে। 

এই সংখ্যাটা আমেরিকায় ১.৭ কোটির কাছাকাছি। তাদের ১১-১২ শতাংশের মধ্যে আত্মহত্যার প্রবণতা রয়েছে। সরকারি অনুমোদন পেয়ে যাওয়ায় এই ধরনের মানুষের জন্য ওষুধটি খুব শীঘ্রই বাজারে আনার পথ খুলে গেল বলে জানিয়েছে এর নির্মাতা সংস্থা। 

গত ২০১৯-এর মার্চের পর থেকে এ পর্যন্ত ৬ হাজার মানুষের উপরে এই ওষুধটি পরীক্ষা করে দেখা হয়েছে।

এএইচ/


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি