ঢাকা, রবিবার   ১৭ নভেম্বর ২০১৯, || অগ্রাহায়ণ ৩ ১৪২৬

Ekushey Television Ltd.

‘আন্তর্জাতিক তোতলামি সচেতনতা দিবস’ আজ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:১৪ ২২ অক্টোবর ২০১৯

আজ ২২ অক্টোবর ‘আন্তর্জাতিক তোতলামি সচেতনতা দিবস’। আমার, আপনার অথবা আমাদের আশেপাশের অনেকেই আছেন যারা তোতলা হন। সেজন্যই আজকের দিন অর্থাত্‍ ২২ অক্টোবর নিয়ম করে তোতলামির সচেতনতা বাড়াতে এই দিনটি পালন করা হয়। এ দিবসের মাধ্যমে বোঝানোর চেষ্টা করা হয়, এটা একটা সাময়িক রোগ। ঠিকমতো চিকিত্‍সা করলেই এই রোগ সেরে যায়।

কথা বলতে পারায় মানুষকে অন্য প্রাণীদের থেকে আলাদা করে তুলেছে। কিন্তু কিছু মানুষ সেই কথাটা ঠিকভাবে বলতে পারেন না। তাদের জিভে আড়ষ্টতা থাকে। আমরা তাদের প্রতি খুব কম সময়ই সহমর্মী হই। বরং, একা কিংবা সবার সামনে সুযোগ পেলেই আমরা তাদের নিয়ে হাসাহাসি করি। তাদেরকে অসম্মান করি। আমাদের এই আচরণ ঠিক নয়।

সঠিক চিকিৎসা পদ্ধতি মেনে প্রথম থেকেই চিকিৎসা শুরু করলে তোতলামি ১০০ শতাংশ সারানো সম্ভব। তবে চিকিৎসা দেরিতে শুরু হলেও তোতলামো কমানো সম্ভব। এক্ষেত্রে রোগের লক্ষণগুলি প্রকট হওয়ার ৩-৬ মাসের মধ্যে যদি চিকিৎসা শুরু হয়, তাহলে অনূর্ধ্ব ৫ বছরের শিশুর তোতলামি ১০০ শতাংশ সারিয়ে তোলা যায়। পাশাপাশি বড়দের ক্ষেত্রেও তোতলামো ৬০-৮০ শতাংশ কমানো সম্ভব। বড়দের অবশ্যই বাড়িতে প্র্যাকটিস করতে হবে। প্রতিদিন এক-দেড় ঘণ্টা অভ্যাস প্রয়োজন।

তোতলামি সারানোর একমাত্র চিকিৎসা ‘থেরাপি’। সঠিক সময়ে থেরাপির মাধ্যমে একজন অভিজ্ঞ থেরাপিস্ট সম্পূর্ণভাবে তোতলামো সারিয়ে তুলতে পারেন।
এসএ/

 

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি