ঢাকা, বৃহস্পতিবার   ০৩ ডিসেম্বর ২০২০, || অগ্রাহায়ণ ১৯ ১৪২৭

Ekushey Television Ltd.

আন্তর্জাতিক সমবায় দিবস আজ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:৫৬ ৪ জুলাই ২০২০

আজ আন্তর্জাতিক সমবায় দিবস। প্রতি বছর জুলাই মাসের প্রথম শনিবার দিবসটি পালন করা হয়। সেই হিসাবে এ বছর আজ শনিবার দিবসটি পালিত হচ্ছে। তবে বিশ্বব্যাপী করোনা ভাইরাসের কারণে এবার বাংলাদেশে দিবসটি নিয়ে কোন আয়ােজন নেই।

১৯৯৫ সালে জাতিসংঘ সমবায় দিবসের স্বীকৃতি দেয়। সমবায় অধিদপ্তর সূত্র জানায়, সমবায়ের মাধ্যমে দেশে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে আট লাখ ২৬ হাজার ৭২৮ জনের কর্মসংস্থান হয়েছে। ৫৭ হাজার ১৪৫টি সমবায় সংগঠনের এক কোটি ছয় লাখ ৯০ হাজার ৭২৮ জন সদস্য রয়েছে। দেশের আনাচে-কানাচে সমবায়ীরা নিজেদের অর্থনৈতিক উন্নয়নের পাশাপাশি উন্নয়নমূলক কাজে ভূমিকা রাখছেন।

সমবায় অধিদপ্তরের মহাপরিচালক আমিনুল ইসলাম বলেন, সমবায় সংগঠনের ধারণা বিশ্বব্যাপী সমাদৃত। অর্থনৈতিক উন্নয়নে সমবায় একটি শক্তিশালী মাধ্যম হিসেবেই বিবেচিত হয়। আন্তর্জাতিকভাবেই সমবায়ের নীতিমালার মধ্যে আছে একতা, সাম্য, সহযোগিতা, সততা, আস্থা ও বিশ্বাস, সেবা এবং গণতন্ত্র। সুনির্দিষ্ট কর্মপরিকল্পনার মাধ্যমে দেশে টেকসই সমবায় গড়ে তুলতে হবে।

উল্লেখ্য, ১৮৪৪ সালে যুক্তরাজ্যে প্রথম সমবায় সমিতি প্রতিষ্ঠিত হয়। এরপর ১৮৬৬ সালে ডেনমার্কে সমবায় আন্দোলন শুরু হয়। এক বছর পর আমেরিকায় কৃষক সমবায় সমিতি প্রতিষ্ঠার মধ্য দিয়ে সমবায়ের নতুন দিগন্ত উন্মোচিত হয়। তারপর ইংল্যান্ড থেকে শুরু করে চীন, রাশিয়া, ফ্রান্সসহ সব দেশে সমবায় গঠন করা হয়। ১৮৯৫ সালে প্রতিষ্ঠিত হয় আন্তর্জাতিক সমবায় মৈত্রী সংস্থা। ১৯০৪ সালে লর্ড কার্জনের সমবায় ঋণদান সমিতি আইন জারির মধ্য দিয়ে উপমহাদেশে সমবায় আন্দোলন শুরু হয়। ১৯৪০ সালে বঙ্গীয় আইন পরিষদে পাস করা দি বেঙ্গল কো-অপারেটিভ সোসাইটি অ্যাক্ট দিয়ে ১৯৮৪ সাল পর্যন্ত সমবায় পরিচালিত হয়। এরপর ১৯৮৪ সালে সমবায় অধ্যাদেশ, ১৯৮৭ ও ১৯৮৯ সালে প্রণয়ন করা হয় সমবায় নিয়মাবলি। ১৯৯৫ সালে জাতিসংঘ সমবায় দিবসের স্বীকৃতি দেয়।
এসএ/


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি