ঢাকা, শুক্রবার   ১৫ জানুয়ারি ২০২১, || মাঘ ৩ ১৪২৭

আন্তর্জাতিক সিডও দিবস আজ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:১৯, ৩ সেপ্টেম্বর ২০২০

আজ ৩ সেপ্টেম্বর ‘আন্তর্জাতিক সিডও দিবস’। ১৯৭৯ সালের ১৮ ডিসেম্বর জাতিসংঘের সাধারণ পরিষদে নারীর প্রতি সব ধরনের বৈষম্য বিলোপ সনদ (সিডও) গৃহীত হয়। জাতিসংঘের সদস্য রাষ্ট্রগুলোর স্বাক্ষরের মধ্য দিয়ে ১৯৮১ সালের ৩ সেপ্টেম্বর থেকে সনদটি কার্যকর হতে শুরু করে। এরপর থেকেই এই সনদে স্বাক্ষরকারী দেশগুলো প্রতি বছরের ৩ সেপ্টেম্বরকে আন্তর্জাতিক সিডও দিবস হিসেবে পালন করে।

জাতিসংঘের যে সাতটি সনদকে মৌলিক মানবাধিকার চুক্তি হিসেবে আখ্যায়িত করা হয়, ‘শুধু নারীসংক্রান্ত’ এই সিডও সনদ তার মধ্যে একটি।

বাংলাদেশ এই সনদ অনুমোদন করে ১৯৮৪ সালের ৬ নভেম্বর। অনুমোদনকালে বাংলাদেশ সরকার ২, ১৩ (ক) এবং ১৬.১ (গ) ও (চ) ধারাগুলো আপত্তিসহ স্বাক্ষর করে। পরে জাতীয় পর্যায়ে গঠিত রিভিউ কমিটির সুপারিশক্রমে ১৯৯৭ সালের ২৪ জুলাই ১৩ (ক) ও ১৬.১ (চ) ধারা থেকে বাংলাদেশ তার আপত্তি প্রত্যাহার করে নেয়। তবে ধারা ২ এবং ১৬.১ (গ) থেকে আপত্তি প্রত্যাহার করে নেয়ার বিষয়টি সরকার এখনও প্রক্রিয়াধীন।

সিডও সনদের ২ নম্বর ধারায় নারীর প্রতি বৈষম্য বিলোপের জন্য রাষ্ট্রকে প্রয়োজনীয় আইন প্রণয়ন এবং বৈষম্যমূলক আইন থাকলে তা বাতিল করতে বলা হয়েছে। 

সিডও সনদের পূর্ণাঙ্গ বাস্তবায়নের দাবিতে আন্দোলনের ধারাবাহিকতায় ১৯৯১ সাল থেকে বাংলাদেশ মহিলা পরিষদ প্রতি বছর ৩ সেপ্টেম্বরকে সিডও দিবস হিসেবে পালন করে আসছে। 
এসএ/


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি