ঢাকা, সোমবার   ২৪ ফেব্রুয়ারি ২০২০, || ফাল্গুন ১৩ ১৪২৬

Ekushey Television Ltd.

আপনার অজান্তেই যেসব খাবার ক্ষতি করছে হাড়ের

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:৩০ ২৩ জানুয়ারি ২০২০ | আপডেট: ১০:০৯ ২৩ জানুয়ারি ২০২০

আমাদের শরীরের কাঠামো তৈরি হয় হাড়ের মাধ্যমে। দেহকে সঠিক আকারে এবং আমাদের চলাচলে সহায়তা করে থাকে হাড়। কিন্তু হাড়ের যত্নের বিষয়ে আমরা বেশির ভাগ মানুষই খুব উদাসীন। হাড়ের স্বাস্থ্য ভাল থাকে খাবারদাবারে। কিন্তু অজ্ঞতার কারণে আমরা এমন কিছু খাবার খাই, যা আমাদের হাড়ের জন্য মারাত্মক ক্ষতিকর।

হাড়ের রোগগুলোর মধ্যে অস্টিওপোরোসিস বর্তমানে সব থেকে বেশি। এই রোগটির কারণে হাড়ের গঠন ক্ষয়ে যেতে থাকে। আবার কিছু খাবার রয়েছে যেগুলো হাড়ের অকাল ক্ষয়ের জন্য বিশেষভাবে দায়ী। কিন্তু আমরা অনেকেই নিজেদের অজান্তে এসব খাবার খেয়ে চলেছি প্রতিদিন। 

এবার জেনে নেওয়া যাক তেমন কয়েকটি খাবার বা খাদ্য উপাদানের কথা যেগুলো আমাদের হাড়ের জন্য মারাত্মক ক্ষতিকর...

অতিরিক্ত লবণাক্ত খাবার
লবণ অর্থাৎ সোডিয়াম ক্লোরাইড দেহ থেকে ক্যালসিয়াম বের করে দিয়ে হাড়কে দুর্বল করে দেয়। চিপস, বিভিন্ন ফাস্ট ফুড, কাঁচা খাবারে বা সালাদে মেশানো লবণ হাড়ের জন্য মারাত্মক ক্ষতিকর। এ ছাড়া খাওয়ার সময় বাড়তি লবণ নেওয়াও হাড়ের জন্য বেশ ক্ষতিকর।

সফট ড্রিংকস বা কোমল পানীয়
সব বয়সের মানুষেরই ছন্দের তালিকায় রয়েছে সফট ড্রিংকস। জানেন কি, এই খাবারটি প্রতিনিয়ত হাড় ক্ষয় করে চলেছে? এসব কোমল পানীয়তে রয়েছে ফসফরিক অ্যাসিড যা প্রসাবের মাধ্যমে দেহের ক্যালসিয়াম শরীর থেকে বের করে দেয়। এর ফলে অস্থি ক্ষয়ে যেতে থাকে।

ক্যাফেইন
চা ও কফির ক্যাফেইনও হাড়ের ক্ষয়ের জন্য দায়ী। চা বা কফি যদি নিয়ম মেনে মাত্রা রেখে পান করেন, তাহলে তা খুব একটা ক্ষতিকর কিছু নয়। দিনে দু’ কাপের বেশি চা-কফি পান করা একেবারেই উচিত নয়।

অতিরিক্ত মাংস খাওয়া
মাংস হচ্ছে প্রাণীজ প্রোটিন। অতিরিক্ত মাংস মানেই অতিরিক্ত প্রোটিন। এই প্রোটিন শরীরে অতিরিক্ত অ্যাসিড তৈরি করে, একে নিষ্ক্রিয় করতে ক্যালসিয়াম কাজ করে থাকে। যার ফলে হাড়ে ক্যালসিয়াম কম পৌঁছে। আর এই কারণেই আস্তে আস্তে হতে থাকে হাড়ের ক্ষয়।

এএইচ/

New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি