ঢাকা, মঙ্গলবার   ০৭ জুলাই ২০২০, || আষাঢ় ২৩ ১৪২৭

Ekushey Television Ltd.

আবুল কালাম মোহাম্মদ যাকারিয়ার জন্মশতবার্ষিকী আজ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৭:৫৬ ১ অক্টোবর ২০১৮

প্রত্নতত্ত্ববিদ, অনুবাদক, নৃ-বিজ্ঞানী, পুঁথিবিশারদ, ক্রীড়া সংগঠক আবুল কালাম মোহাম্মদ যাকারিয়ার জন্মশতবার্ষিকী আজ। ১৯১৮ সালের এ দিনে তিনি ব্রাহ্মণবাড়িয়ার বাঞ্ছারামপুর উপজেলার দরিকান্দি গ্রামে জন্মগ্রহণ করেন।

মোহাম্মদ যাকারিয়া ঢাকা কলেজ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ে কৃতিত্বপূর্ণ শিক্ষাজীবন শেষে বগুড়া আজিজুল হক কলেজে ইংরেজি ভাষা ও সাহিত্যের শিক্ষক হিসেবে কর্মজীবন শুরু করেন। ১৯৪৭ সালে তিনি ব্রিটিশ সিভিল সার্ভিসে যোগ দেন। দীর্ঘ কর্মজীবনে তিনি দেশের নানা প্রান্তে প্রত্নসম্পদের অনুসন্ধান এবং সংরক্ষণে গুরুত্বপূর্ণ সংগঠকের ভূমিকা পালন করেন। স্বাধীনতার পর তিনি দেশের প্রথম শিক্ষা, সংস্কৃতি ও ক্রীড়া সচিব হিসেবে দায়িত্ব পালন করেন। ১৯৭৬ সালে তাকে বাধ্যতামূলক অবসর দেওয়া হয়।

বর্ণাঢ্য কর্মজীবনে তিনি বাংলাদেশ এশিয়াটিক সোসাইটির সভাপতি, বাংলাদেশ ইতিহাস পরিষদের সভাপতি, বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সাধারণ সম্পাদকসহ বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক সংগঠনের গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন। মোহাম্মদ যাকারিয়া দেশের তৃতীয় বৃহত্তম দিনাজপুর জাদুঘরের প্রতিষ্ঠাতা।

আবুল কালাম মোহাম্মদ যাকারিয়া একুশে পদক, বাংলা একাডেমি পুরস্কারসহ বিভিন্ন সম্মাননায় ভূষিত হয়েছেন। ২০১৬ সালের ২৪ ফেব্রুয়ারি তিনি ঢাকায় মারা যান। ২৫ ফেব্রুয়ারি তাকে ব্রাহ্মণবাড়িয়া জেলার বাঞ্ছারামপুর উপজেলার দরিকান্দি গ্রামে সমাহিত করা হয়।

মোহাম্মদ যাকারিয়ার জন্মশতবার্ষিকী উপলক্ষে ঢাকার স্থাপত্য বিষয়ক গ্রন্থ প্রণয়ন কমিটি আজ বিকেল ৪টায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার হলে উৎসবের আয়োজন করেছে। যাতে স্মৃতিচারণ, গ্রন্থ ও আলোকচিত্র প্রদর্শনীর পাশাপাশি থাকছে ঐতিহ্যবাহী সাংস্কৃতিক পরিবেশনা যোগীর গান।

এসএ/

 

 

 


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি