ঢাকা, সোমবার   ১৮ জানুয়ারি ২০২১, || মাঘ ৫ ১৪২৭

আমি গর্বিত, আমি বাঙালি : হরসুন্দর রায়

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:৪৫, ১৩ ডিসেম্বর ২০১৭ | আপডেট: ২২:৫০, ১৩ ডিসেম্বর ২০১৭

দীর্ঘ ৯ মাস রক্তক্ষয়ী যুদ্ধের পর ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর আমাদের জাতীয় পতাকা সগৌরবে ঊর্ধ্বাকাশে নিজের অস্তিত্বকে জানান দিয়েছে। একাত্তর না দেখলেও তরুণ প্রজন্ম মুক্তিযুদ্ধের আদর্শ বুকে ধারণ করে দেশকে সমৃদ্ধির দিকে এগিয়ে নিয়ে যাচ্ছে। বিজয়ের ৪৬ বছর পূর্তি উৎসবের নিকটতম এই ক্ষণে ইটিভি অনলাইনের তরুণের অন্তরে স্বদেশপর্বে লাখো শহীদের আত্মদানের প্রতি শ্রদ্ধা ও দেশপ্রেমের নানা দিক নিয়ে কথা বলেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী হরসুন্দর রায় (সৈকত)।

‘আমি একটি স্বাধীন দেশের নাগরিক- এ কথা ভাবতেই বুকটা গর্বে ভরে উঠে। আমাদের এ স্বাধীনতা অর্জন করতে কতই না ত্যাগ স্বীকার করতে হয়েছে! মুক্তিযুদ্ধে ত্রিশ লাখ মানুষ শহীদ হয়েছেন। অসংখ্য মুক্তিযোদ্ধা পঙ্গুত্ব বরণ করেছেন। দুই লাখ মা-বোন নির্যাতিত হয়েছেন। এ কথা ভাবতেই গা শিউরে উঠে।

১৬ ডিসেম্বর বাঙালি জাতির বিজয়ের দিন। যদিও আমাদের তরুণ সমাজ মুক্তিযুদ্ধের সঙ্গে সরাসরি পরিচিত নয়, তবুও বিজয়ের মাস আসলেই সবার মাঝে দেশপ্রেমের আলাদা অনুভূতি জাগ্রত হয়। সবাই যথাযোগ্য মর্যাদা ও শ্রদ্ধার সঙ্গে বিজয় দিবস পালন করে। এভাবেই আমরা বিজয়ের চেতনাকে প্রসার করে থাকি।

আমি মনে করি, ১৯৭১ সালের ১৬ ডিসেম্বরের কারণে আমরা বিশ্বের কাছে মাথা তুলে দাঁড়াতে পারি। বাঙালি হিসেবে গর্ব করতে পারি। বলতে পারি, আমি গর্বিত, আমি বাঙালি। তাই আমাদের তরুণ প্রজন্মকে মুক্তিযুদ্ধের আদর্শ অনুসারে দেশকে এগিয়ে নিয়ে যেতে হবে।’   

 

হরসুন্দর রায় (সৈকত)

চতুর্থ বর্ষ, ইংরেজি বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়

 

অনুলিখন : দীপংকর দীপক


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি