ঢাকা, শুক্রবার   ০৭ মে ২০২১, || বৈশাখ ২৩ ১৪২৮

আম্রকাননে শপথ নেয় স্বাধীন বাংলাদেশের অস্থায়ী সরকার (ভিডিও)

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৪১, ১৭ এপ্রিল ২০২১ | আপডেট: ১১:৪৮, ১৭ এপ্রিল ২০২১

ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ। ১৭ এপ্রিল ১৯৭১ মেহেরপুরের বৈদ্যনাথতলায় আম্রকাননে শপথ নেয় স্বাধীন বাংলাদেশের অস্থায়ী সরকার। সে সময় স্বাধীনতার ঘোষণাপত্র পাঠের মধ্য দিয়ে কবর রচিত হয় অখণ্ড পাকিস্তানের। মুক্তিযুদ্ধ পরিচালনা আর বিশ্ব জনমত তৈরিতে অনন্য ভূমিকা রাখে মুজিবনগর সরকার।

১৯৭১ সালের মুক্তিযুদ্ধের আজকের দিনে স্বাধীন বাংলাদেশের প্রথম অস্থায়ী সরকার, মুজিবনগর সরকার নামে পরিচিত। ২৫ মার্চ ভয়াল কাল-রাত্রিতে পাকিস্তানী হানাদারদের নির্বিচার গণহত্যা ও ২৬ মার্চ প্রথম প্রহরে বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার পর বাংলাদেশ বর্হিবিশ্বের কাছে স্বাধীন রাষ্ট্র হিসেবে পরিচিতি লাভ করে। স্বাধীনতা ঘোষণার পর এত অল্প সময়ের মধ্যে সরকার গঠন হবে তা পাকিস্তানিদের কাছে ছিলো কল্পনারও বাইরে।

পাকিস্তানের কারাগারে বন্দি বাঙালির অবিসংবাদিত নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে রাষ্ট্রপতি ও সশস্ত্র বাহিনীর সর্বাধিনায়ক করে, তাঁর নামেই গঠিত হয় সরকার।

বঙ্গবন্ধুর অনুপস্থিতিতে অস্থায়ী রাষ্ট্রপতি ও সশস্ত্র বাহিনীর সর্বাধিনায়ক হিসেবে শপথ নেন সৈয়দ নজরুল ইসলাম। তাজউদ্দীন আহমদকে প্রধানমন্ত্রী ও প্রতিরক্ষামন্ত্রী, ক্যাপ্টেন এম মনসুর আলীকে অর্থমন্ত্রী, এ এইচ এম কামারুজ্জামানকে স্বরাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব দেয়া হয়। 

সাম্য, মানবিক মর্যাদা ও সামাজিক ন্যায়বিচার প্রতিষ্ঠার লক্ষ্যে চলতে থাকে মুক্তিযুদ্ধ। সেই সাথে মুজিবনগরে ঘোষণা করা হয় স্বাধীনতার ঘোষণাপত্র। 

সময়ের পরিক্রমায় বাংলাদেশ, বাঙালী, মুক্তিযুদ্ধ এবং মুজিবনগর হয়ে উঠেছে অভিন্ন সত্ত্বার নাম। বাঙালির অধিকার আন্দোলনের ইতিহাসে মুজিবনগর সরকার চির অম্লান।

ভিডিও-

এএইচ/


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি