ঢাকা, শনিবার   ০৫ ডিসেম্বর ২০২০, || অগ্রাহায়ণ ২১ ১৪২৭

Ekushey Television Ltd.

আর্থিক মন্দা কাটাতে মোনালিসা চিত্রকর্ম বিক্রির প্রস্তাব

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৩৮ ২২ মে ২০২০ | আপডেট: ১১:৩৮ ২২ মে ২০২০

পাঁচশ বছর আগে লিওনার্দো দ্য ভিঞ্চির আঁকা পোট্রেট মোনালিসা সম্ভবত বিশ্বের সবেচেয়ে আলোচিত চিত্রকর্ম। ফ্রান্সের ল্যুভ মিউজিয়ামে এখনও প্রতিদিন হাজার হাজার মানুষ শুধু মোনালিসার রহস্যময় হাসি দেখতে আসেন। এবার করোনা পরিস্থিতিতে লিওনার্দো দ্য ভিঞ্চির অমর সৃষ্টি মোনালিসা চিত্রকর্ম বিক্রির প্রস্তাব এসেছে। 

চলমান মহামারি মোকাবিলায় অন্যান্য দেশের মতো হিমশিম খাচ্ছে ফ্রান্সও। সেখানে অর্থনৈতিক পরিস্থিতিও ক্রমশ খারাপ হচ্ছে। তাই আর্থিক মন্দা কাটাতে মোনালিসা চিত্রকর্মটি বিক্রি করে দেওয়ার প্রস্তাব দিয়েছেন এক ফরাসি ব্যবসায়ী। 

৫০ বিলিয়ন ইউরোতে মোনালিসা বিক্রি করে দেওয়ার প্রস্তাব দিয়েছেন ফ্রান্সের স্বনামধন্য প্রযুক্তি প্রতিষ্ঠান ফেবারনোভালের প্রতিষ্ঠাতা স্টেফানে ডিস্টিঙ্গুইন। তিনি মনে করছেন, মোনালিসা বিক্রি হলে বড় রকমের আর্থিক সহায়তা পাওয়া যাবে। তা দিয়ে করোনা পরিস্থিতি অনেকটাই সামাল দেওয়া যাবে।

এদিকে এমন কিছু ঘটলে ফ্রান্সের বিরুদ্ধে মামলার হুমকি দিয়েছে চিত্রকর্মবিষয়ক এক আন্তর্জাতিক সংগঠন। একই সঙ্গে ইতালির জনপ্রিয় চিত্রকর সিভিচ্চি এমন সিদ্ধান্তের বিরোধিতা করেছেন। তিনি বলেছেন, এই শিল্পকর্ম ফ্রান্সের সম্পদ নয়। তাই এটি বিক্রি করা আইনত দণ্ডনীয়। 

ওয়ার্ল্ড পেইন্টিং ফোরামের পক্ষ থেকেও জানানো হয়েছে, শিল্পকর্মটি বিক্রি করা হলে তারা ফ্রান্সের সরকারের বিরুদ্ধে মামলা করবে। 

উল্লেখ্য, করোনা পরিস্থিতিতে বিপর্যস্ত সারাবিশ্বের অর্থনীতি। ভঙ্গুর অর্থনীতি পুনরুদ্ধারে দেশে দেশে নতুন করে পরিকল্পনা সাজানো হচ্ছে। অসহায় মানুষগুলোর জীবন-জীবিকা রক্ষায় তাদের পাশে দাঁড়ানোর আহ্বান জানানো হচ্ছে সমাজের বিত্তবানদের। এরই মধ্যে অনেকে মূল্যবান নানা জিনিস কিংবা উপহার নিলামে তুলে সেই অর্থ অসহায় আর কর্মহীন হয়ে পড়া মানুষের জন্য দান করেছেন। তারই ধারাবাহিকতায় এ প্রস্তাব এসেছে।

জন্স হপকিন্স বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান অনুযায়ী, ফ্রান্সে এ পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছে এক লাখ ৮১ হাজার ৭০০ মানুষ। ২৮ হাজার ১৩৫ জনের  মৃত্যু হয়েছে। এদিকে দিনের পর দিন লকডাউনের জেরে অর্থনীতিতে ধস নেমেছে। 
সূত্র : স্কাই নিউজ
এসএ/


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি