ঢাকা, মঙ্গলবার, ২২ জানুয়ারি, ২০১৯ ১৭:১১:১৮

Ekushey Television Ltd.

আর্সেনিক ঝুঁকিতে রাজবাড়ি (ভিডিও)

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৩:৫৪ পিএম, ১০ জানুয়ারি ২০১৯ বৃহস্পতিবার

মারাত্মক আর্সেনিক ঝুঁকিতে রাজবাড়ি জেলা। ৫ উপজেলার মধ্যে সদরসহ ৪ উপজেলার পানিতেই মানবদেহের জন্য ক্ষতিকর মাত্রায় আর্সেনিক শনাক্ত করা হয়েছে। আর্সেনিকযুক্ত পানি পান করে অনেকেই আক্রান্ত হচ্ছেন নানা রোগে। স্থানীয়রা জানান, দিনে দিনে আর্সেনিক আক্রান্তের সংখ্যা বেড়ে চললেও ২০০৩ সালের পর মাঠ পর্যায়ে কোনো জরিপ হয়নি।

জেলার সদর, পাংশা, বালিয়াকান্দি ও কালুখালী উপজেলার ১৫টি গ্রামে আর্সেনিকের মাত্রা সবচেয়ে বেশি। ২০০৩ সালে জনস্বাস্থ্য অধিদপ্তর মাঠ পর্যায়ে পানি পরীক্ষা করে আর্সেনিকের মাত্রা নির্ধারণ করে। এরপর চিহ্নিত নলকূপগুলো খুলে রাখেন কেউ কেউ। তবে অর্থাভাব ও সচেতনতার অভাবে অনেকেই বিকল্প ব্যবস্থা করতে না পারায় পান করছেন আর্সেনিকযুক্ত পানি। ফলে আক্রান্ত হচ্ছেন নানা রোগে।

চিকিৎসকরা বলছেন, দীর্ঘদিন আর্সেনিকযুক্ত পানি পান করলে লিভার সিরোসিস, কিডনির সমস্যা ও চর্ম রোগ ছাড়াও ক্যান্সার হয়ে মানুষের মৃত্যু হতে পারে।

আক্রান্ত এলাকার বাসিন্দাদের আর্সেনিকমুক্ত নলকূপ দেয়ার চেষ্টা চলছে বলে জানায় জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর। তবে অপ্রতুলতার কারণে সবাইকে তা দেয়া সম্ভব হচ্ছে না বলে জানান এই জনপ্রতিনিধি।

তবে আশার কথা শোনালেন জেলা প্রশাসক। বিশেষ প্রকল্পের মাধ্যমে ঢাকা থেকে বিশেষজ্ঞ টিম এনে আর্সেনিক কবলিত এলাকা চিহ্নিত করে ব্যবস্থা নেয়ার কথা জানান তিনি।

জনস্বাস্থ্য বিবেচনায় দ্রুত কার্যকর পদক্ষেপ দেখতে চায় ভুক্তভোগীরা।



© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি