ঢাকা, বুধবার, ২৪ অক্টোবর, ২০১৮ ৭:১৩:২৮

Ekushey Television Ltd.

ইচ্ছা শক্তিই পারে বিশ্বকে জয় করতে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:১৫ পিএম, ২৯ এপ্রিল ২০১৮ রবিবার | আপডেট: ১০:৫০ এএম, ৩ মে ২০১৮ বৃহস্পতিবার

সম্প্রতি ভারতে আয়োজিত ‘বিশ্ব হুইল চেয়ার ক্রিকেট টুর্নামেন্টে’ বাংলাদেশের পক্ষে খেলে জয় করেন চ্যাম্পিয়ন ট্রফি। শারীরিকভাবে অক্ষম হয়েও তিনি দেশের জন্য সম্মান আনতে সক্ষম হন। যার কথা বলছিলাম তিনি হলেন জামাল উদ্দিন। তিনি ছেলেবেলায় ভুল চিকিৎসায় পা হারিয়েছিলেন। বাবাকে হারিয়েছেন স্কুল জীবনে। পাঁচ ভাই এক বোনের সংসারে দারিদ্র্য নেমে আসে।

কিন্তু এ সাহসকে হারাতে দেননি জামাল উদ্দিন। জীবনযুদ্ধে এগিয়ে গেছেন নিজের স্বপ্নকে বাস্তবায়ন করার জন্য। শারীরিক অক্ষমতা আর চরম দরিদ্রতার কষাঘাতেও পিছপা হননি তিনি। বিশ্ব হুইল চেয়ার ক্রিকেটে চ্যাম্পিয়ন দলের সদস্য জামাল এখন অনেকের জন্য একটি অনুপ্রেরণার নাম।

সব প্রতিকূলতাকে ছাপিয়ে বর্তমানে তিন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী। তিনি ইসলামিক স্টাডিজ বিভাগের স্নাতকোত্তর পর্বে রয়েছেন। এর আগে সম্পূর্ণ নিজ প্রচেষ্টায় মাদ্রাসা বোর্ড থেকে যথাক্রমে দাখিল ও আলিমে জিপিএ-৫ অর্জন করেন।

কেবল লেখাপড়াতেই নয়, বাকপ্রতিভা আর ক্রিকেটেও লক্ষ্যপূরণ করেছেন জামাল উদ্দিন।

আইসিটি মন্ত্রণালয়ের ২০১৭ সালের ‘জব ফেয়ার অনুষ্ঠানে’ নিজের জীবনযুদ্ধে এগিয়ে চলার গল্প শুনিয়ে প্রেরণার আলো জ্বালিয়েছিলেন হাজার হাজার প্রতিবন্ধীদের মনে। তার এগিয়ে চলার গল্প শুনে ও অদম্য মানসিক শক্তি দেখে এক্সিম ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক হায়দার আলী মিয়া তাকে ব্যাংকে চাকরি দেওয়ার প্রতিশ্রুতি দেন।

মনের প্রবল শক্তির মাধ্যমে আমরা বিশ্ব জয় করতে পারব উল্লেখ করে জামাল বলেন করেন, শারীরিক কোনো প্রতিবন্ধকতাই তাকে দমিয়ে রাখতে পারবে না। মনের প্রবল শক্তির জোরে আমরা্ বিশ্ব জয় করতে পারব। কারো সহানুভূতি নয়, সহযোগিতাই প্রতিবন্ধীদের কাম্য।

এমএইচ/টিকে



© ২০১৮ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি