ঢাকা, মঙ্গলবার   ১৭ সেপ্টেম্বর ২০১৯, || আশ্বিন ২ ১৪২৬

Ekushey Television Ltd.

ইন্টার্নশিপ দু’বছর, ক্ষুব্ধ মেডিকেল শিক্ষার্থীরা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:৫৫ ১ সেপ্টেম্বর ২০১৯

দেশের মেডিকেল (এমবিবিএস ও বিডিএস কোর্স) শিক্ষার্থীদের গুরুত্বপূর্ণ ধাপ ইন্টার্নশিপের সময়কাল ১ বছর থেকে বাড়িয়ে ২ বছর করা হচ্ছে। এতে অসন্তোষ প্রকাশ করেছেন শিক্ষার্থীরা।

সম্প্রতি ‘মেডিকেল কলেজ/ডেন্টাল কলেজ/প্রতিষ্ঠানের এমবিবিএস/বিডিএস কোর্সের মেডিকেল শিক্ষার্থীদের ইন্টার্নশিপ প্রশিক্ষণ ও ইন্টার্নশিপ ভাতা প্রদান সংক্রান্ত নীতিমালা-২০১৯’ এর খসড়া নীতিমালা চূড়ান্ত করেছে স্বাস্থ্য শিক্ষা ও পরিবারকল্যাণ বিভাগ। গত ২৭ আগস্ট সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের ওয়েবসাইটে এর খসড়া প্রকাশ করা হয়।

বর্তমানে পাঁচ বছরের এমবিবিএস কোর্সের পর মেডিকেলের শিক্ষার্থীদের এক বছর নিজ প্রতিষ্ঠানে ইন্টার্নশিপ করতে হয়। আর নতুন নীতিমালার এটি দুই বছর করার প্রস্তাব করা হয়েছে।

দুই বছরের মধ্যে প্রথম বছরটি শিক্ষার্থীদের নিজ শিক্ষা প্রতিষ্ঠানে ইন্টার্নশিপ করতে হবে। আর দ্বিতীয় বছর কোনও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে তাদেরকে যুক্ত করা হবে। 

প্রজ্ঞাপনে বলা হয়েছে, প্রথম বছরের প্রশিক্ষণলব্ধ জ্ঞান দ্বিতীয় বছর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে অনুশীলন করিবে। আগামী ১৮ সেপ্টেম্বরের মধ্যে ওই খসড়ার ওপর মতামত চাওয়া হয়েছে সংশ্লিষ্টদের কাছ থেকে।

সরকারের এ উদ্যোগ বাস্তবায়ন হলে চিকিৎসা ব্যবস্থার জন্য সুফল বয়ে আনবে বলে মনে করছেন স্বাধীনতা চিকিৎসা পরিষদের (স্বাচিপ) মহাসচিব অধ্যাপক ডা. এম আবদুল আজিজ।

তবে সরকারের সিদ্ধান্তের প্রতিবাদে রাজধানীর স্যার সলিমুল্লাহ মেডিকেল (মিটফোর্ড) কলেজের শিক্ষার্থীরা গতকাল শনিবার ক্যাম্পাসে মিছিল করেছেন। সামাজিক যোগাযোগ মাধ্যমেও অনেকের মন্তব্যে ক্ষোভের প্রকাশ ঘটছে। শিক্ষার্থীরা বলছেন, তারা সরকারের এই সিদ্ধান্ত কখনই মেনে নেবেন না।

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি