ঢাকা, রবিবার, ২১ অক্টোবর, ২০১৮ ১৭:১৯:০৯

Ekushey Television Ltd.

ইফতার রেসিপি : ছোলার ফ্রুটি চাট

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৫:২৯ পিএম, ৭ জুন ২০১৮ বৃহস্পতিবার | আপডেট: ১১:১৬ এএম, ১৩ জুন ২০১৮ বুধবার

ইফতারে যত কিছুই থাকুক না কেন ছোলা ভুনা যেন থাকাটা চাইই চাই। খেতেও যেমন ভালো লাগে তেমনি এর গুণও অসাধারণ। তবে মসলা দিয়ে তৈরি ভুনা ছোলা ডায়েটের কারণে অনেকেই খেতে চান না। তাই ভুনা ছোলা ছাড়া এটি দিয়ে ভিন্ন আইটেম তৈরি করে খাওয়া যেতে পারে। বিভিন্ন ফলের সমাহারে তৈরি ছোলার ফ্রুটি চাট। এতে যেমন মসলার ভয় নেই তেমনি পুষ্টিও রয়েছে অধিক।

উপকরণ

১) ছোলা দুই কাপ (সিদ্ধ)।

২) কাবলি বুট দেড় কাপ (সিদ্ধ)।  

৩) আপেল একটি, পাকা আম একটি, পেয়ারা একটি, বেদানা দেড় কাপ দানা, শসা একটা, আনারস একটি, আঙ্গুর ১৫ থেকে ২০টি, মালটা একটি, ক্যাপসিকাম একটি (সব ছোট ছোট টুকরো হতে হবে)।  

৪) ভুট্টার দানা দেড় কাপ।

৫) লেটুস পাতা চার থেকে পাঁচটি।

৬) গাজর মাঝারি সাইজের দুই থেকে তিনটি।

৭) চিকন চানাচুর এক কাপ।

৮) লেবুর রাস ও লেবুর খোসা এক চামচ।

৯) টক দই দুই কাপ (ঘন)।

১০) চাট মসলা ১/২ টেবিল চামচ, বিট লবণ স্বাদমত।

১১) কাচা মরিচ চার থেকে পাঁচটি (কুচি করে নেওয়া), গোল মরিচ কুচি ১/৩ চা চামচ।

১২) পুদিনা পাতা তিন থেকে চারটি, আদা কুচি এক চামচ।

প্রণালি

প্রথমে একটি বড় পাত্র নিয়ে তাতে একে একে সিদ্ধ করা ছোলা, কাবলি বুট মিশিয়ে নিতে হবে। এরপরে একে একে সব ফল ও সবজি মিশিয়ে নিতে হবে। আম সব শেষে মেশাতে হবে। সব ফল মেশানো হয়ে গেলে একে একে মরিচ কুচি, আদা কুচি, চাট মশলা, লেবুর খোসা দিয়ে ভাল করে মিশিয়ে নিতে হবে। এরপর টক দই মিশিয়ে নিন। পুদিনা পাতা, গোল মরিচ কুচি, লবণ দিতে হবে। সাথে চিকন চানাচুর দিয়ে তার উপরে লেবুর রস ছিটিয়ে দিয়ে ভাল করে মাখিয়ে নিতে হবে সবকিছু একবার। মাখানোর পরপর ইফতারে পরিবেশন করুন ঝটপট মজাদার এই ফলাহারটি।

আরও মুখরোচক ও স্বাস্থ্যকর করার জন্য যোগ করতে পারেন মুরগির মাংসের টুকরা। রোজার মধ্যে এই ফলাহার একদিকে যেমন সহজে তৈরি করা সম্ভব আবার তেমনই শরীরের জন্য খুব উপকারী। এতে তেল ও মশলার অতিরিক্ত ব্যবহার নেই ফলে সারাদিন অভুক্ত থেকে খাবার পরে গ্যাস্ট্রিকের সমস্যা হবেনা।

কেএনইউ/ এআর



© ২০১৮ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি