ঢাকা, শনিবার   ০৭ ডিসেম্বর ২০১৯, || অগ্রাহায়ণ ২৩ ১৪২৬

Ekushey Television Ltd.

উচ্চ রক্তচাপ দূর করবে শীতের ৫ সবজি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:৩৭ ১৮ নভেম্বর ২০১৮

উচ্চ রক্তচাপ বা হাইপারটেনশন বিশ্বব্যাপী লক্ষ লক্ষ মানুষের সর্বাধিক সাধারণ স্বাস্থ্য সমস্যার।হাইপারটেনশন এখন তরুণ প্রজন্মের মধ্যে প্রবর্তিত হচ্ছে।

২০ এবং ৩০ বছর বয়সী মানুষদের মধ্যে উচ্চ রক্তচাপের সমস্যা ক্রমবর্ধমান। যদি আপনার রক্তচাপ টানা ১২০-১৮০ মিমির উপর থাকে, তাহলে অবিলম্বে হৃদরোগ বিশেষজ্ঞের পরামর্শ নিন।

সঠিক যত্ন ও মনোযোগের অভাবে, উচ্চ রক্তচাপ বা উচ্চ রক্তচাপের ফলে সংকোচিত ধমনী, সীমিত রক্ত প্রবাহ এবং স্ট্রোক হতে পারে। আপনার খাদ্য রক্তচাপের মাত্রা নিয়ন্ত্রণে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। শীতকালে রক্তচাপের মাত্রা বৃদ্ধি প্রতিরোধের জন্য সুপরিচিত মরশুমি সবজি পাওয়া হয়।

এখানে কিছু শীতকালীন সবজির নাম উল্লেখ করা হলো যা আপনি উচ্চ রক্তচাপ কমাতে খাবারে যোগ করতে পারেন-

১) গাজর

গাজর পটাসিয়ামে ঠাসা। পটাসিয়াম আপনার রক্তবাহী শিরা এবং ধমনীর চাপ কমায়; এটি সোডিয়ামের খারাপ প্রভাব কমায়। গাজর এথেরোস্ক্লেরোসিস এবং স্ট্রোকের ঝুঁকি হ্রাস করে। রসে বা স্ট্যিউ হিসেবে আপনার খাদ্যে গাজর অন্তর্ভুক্ত করতে পারেন।

২)বিটমূল

ডি কে পাবলিশিং হাউসের `হিলিং ফুডস` বই অনুযায়ী বিটমূলের অ্যান্টিঅক্সিডেন্টগুলি রক্তচাপ এবং কলেস্টেরলের মাত্রা কমায় এবং ভিটামিন বি স্নায়ুর কার্যকারিতা উন্নত করতে সহায়তা করে। গবেষণায় দাবি করা হয়েছে যে বিটমূল নাইট্রিক অক্সাইড নামে একটি গ্যাস উৎপন্ন করে। এই গ্যাসটি আপনার রক্ত ভেসেলগুলি শিথিল এবং প্রসারিত করতে সহায়তা করে, যা রক্ত প্রবাহকে আরও উন্নত করে এবং সাময়িকভাবে রক্তচাপ কমায়।

৩)পালং শাক

পটাসিয়াম এবং লুটেইন সমৃদ্ধ হল পালং শাক। লুটেইন ধমনীগুলো ঘন হয়ে যাওয়াকে বাধা দেয় এবং হৃদরোগের ঝুঁকি কমায়। এই শাকে ফোলেট এবং ম্যাগনেসিয়ামও প্রচুর যা রক্তচাপের মাত্রা নিশ্চিত করে। পালং শাকে ক্যালোরি অত্যন্ত কম;স্যালাড, স্যান্ডউইচে এই শাক ব্যবহার করুন।

৪)মূলা:

মূলাতে আছে পটাসিয়াম, যা রক্তচাপ পরিচালনা করতে সাহায্য করে। তাই খাবারে মূলা রাখতে পারেন।

৫) মেথি পাতা

মেথি পাতা এবং মেথি বীজ দু`টিতেই আছে দ্রবণীয় ফাইবার। এটি কলেস্টেরল হ্রাস করতে সহায়তা করে।বিশেষ করে এলডিএল। ফাইবার ঠাসা খাবার রক্তচাপের মাত্রা ঠিক রাখে। মেথি পাতা এবং বীজে সোডিয়াম খুব কম।

 

তথ্যসূত্র: এনডিটিভি

 

 

এমএইচ/

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি