ঢাকা, রবিবার   ০৯ আগস্ট ২০২০, || শ্রাবণ ২৫ ১৪২৭

Ekushey Television Ltd.

উদ্বেগ আর উচ্চ রক্তচাপের কারণ ফিটনেস অ্যাপ!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:১০ ৩০ জুলাই ২০২০

তরুণ প্রজন্মের মধ্যে সুস্থ থাকার তাগিদটা অনেক বেশি। নিয়মিত শরীরচর্চা, নিয়ন্ত্রিত খাদ্যাভ্যাস এবং সবটাতেই স্মার্টফোনে থাকা ফিটনেস অ্যাপের সাহায্যে হিসাব রেখে চলার অভ্যাস তরুণ প্রজন্মের মধ্যে বেশি। তা অনেক সময় অতিমাত্রায় রূপ নিতেও দেখা যায়। এই অতিরিক্ত স্বাস্থ্য সচেতনতা তরুণ প্রজন্মের মধ্যে উদ্বেগ আর উচ্চ রক্তচাপের সমস্যা বাড়িয়ে তুলছে অকালেই। এমনই চাঞ্চল্যকর দাবি করা হয়েছে ব্রিটিশ গবেষকদের করা একটি সমীক্ষায়। 

সমীক্ষায় দেখা গেছে, শরীরের ওজন বাড়ল কিনা, কলেস্টেরলের মাত্রা ঠিক আছে কিনা, সারাদিনে কতক্ষণ শরীরচর্চা করা হয়েছে, কতটা হাঁটা বা দৌড়ানো হয়েছে— এ সবেরই ঘন ঘন হিসেব নিতে অভ্যস্ত অনেক তরুণ। এই অভ্যাস অত্যন্ত বিপজ্জনক! 

ইংল্যান্ডের বাথ বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক দীর্ঘ দু’বছর ধরে ১৩ থেকে ১৮ বছর বয়সী ১ হাজার ১৯ জন ছাত্রছাত্রীদের নিয়ে একটি সমীক্ষা চালান। এই সমীক্ষায় তারা লক্ষ্য করেন, তরুণ প্রজন্মের মধ্যে যারা নিয়মিত ফিটনেস ব্যান্ড ও স্মার্টফোনে থাকা ফিটনেস অ্যাপ ব্যবহার করেন তাদের মধ্যে অকালেই ভীতির সঞ্চার হচ্ছে। এই গবেষক দলের প্রধান অধ্যাপিকা এমা রিচ জানান, মাত্রাতিরিক্ত স্বাস্থ্য সচেতনতার ফলে এই বয়সেই তাদের মধ্যে মারাত্মক উদ্বেগ আর উচ্চ রক্তচাপের সমস্যা বেড়ে যাচ্ছে।

এই সমীক্ষার রিপোর্ট সামনে আসার পর ব্রিটিশ গবেষকদের পরামর্শ হল, স্কুলে ছাত্রছাত্রীদের ডিজিটাল স্বাক্ষরতার পাঠগুলোর পাশাপাশি স্বাস্থ্য সংক্রান্ত প্রাথমিক বিষয়গুলোকেও অন্তর্ভুক্ত করা হোক। এর ফলে তরুণ প্রজন্মের মধ্যে ডিজিটাল জীবনযাত্রার সুফল ও কুফল সম্পর্কে একটা ধারণা তৈরি হবে। 

অধ্যাপিকা এমা রিচ আরও জানান, যে কোনও ফিটনেস অ্যাপ বা গেজেট ব্যবহারের ক্ষেত্রেই খেয়াল রাখতে হতে, তা যেন কোনও ভাবেই আমাদের অভ্যাসে পরিণত না হয় বা আতঙ্কের কারণ না হয়ে ওঠে।

এএইচ/এমবি


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি