ঢাকা, সোমবার   ১৮ অক্টোবর ২০২১, || কার্তিক ২ ১৪২৮

ওজন কমানোর জাদুকরী পদ্ধতি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:৪২, ৯ অক্টোবর ২০২১ | আপডেট: ১৪:০২, ৯ অক্টোবর ২০২১

ওজন কমাতে অনেকেই খাদ্যাভ্যাসে পরিবর্তনের পাশাপাশি শরীরচর্চা করে থাকেন। তবে বেশিদিন এই নিয়ম অনুসরণ করতে পারেন না অনেকেই। ফলে ওজন কমানো আর সম্ভব হয় না। তবে এসব ছাড়াই ঘরে বসে ওজন কমানো সম্ভব।

ঘরের এমন কিছু কাজ আছে যা আপনার ওজন কমাতে সাহায্য করবে। 

এর মধ্যে ঘর মোছা একটি ভালো উপায়। ঘর মোছার সময় সামনে-পেছনে ঘোরার বিষয়টি আপনার পিঠ এবং বুককে শক্তিশালী করতে সাহায্য করে এবং পেটের পেশীগুলো ভালোভাবে প্রসারিত করে।

ঘর ঝাড়ু দেওয়াও আপনার শরীরের জন্য অনেক উপকারী। ঝাড়ু দেওয়ার জন্য উচু-নিচু হতে হবে, সামনে-পেছনে যেতে হবে যা আপনার শরীরকে সক্রিয় ও চলমান রাখে। এভাবে নড়াচড়ার পুনরাবৃত্তি একজনকে ঠিক থাকতে এবং পেটের চর্বি কমাতে সাহায্য করে।

কাপড়চোপড় পরিষ্কার করা একটি অন্যতম গুরুত্বপূর্ণ ব্যায়াম হিসেবে প্রমাণিত হয়েছে। যা একই সময়ে হাত, পা এবং পেশীগুলোকে কাজে লাগায়। পানি থেকে কাপড় টেনে তোলা, সেগুলোকে কচলানো এবং রোদে শুকাতে দেওয়া আপনাকে বারবার নড়াচড়া, ঝোঁকা এবং দাঁড়াতে সাহায্য করবে।

আর রান্নাবান্না করা সবসময়ই একটি স্বাস্থ্যসম্মত সিদ্ধান্ত। জিনিসপত্র খোঁজা, কাটাকাটি করা, দাঁড়ানো-বসা সবকিছুই একটি চমৎকার ব্যায়াম, যা আপনার পেটসহ শরীরের সমস্ত অঙ্গ-প্রতঙ্গগুলোকে কাজে লাগায়।  রান্নার পর বাসনপত্র পরিষ্কার করাও একটি চমৎকার ব্যায়াম।

তাই আলসেমি না করে নিত্যদিনের এই কাজগুলো করলে পাওয়া যাবে আত্মতৃপ্তি পাশাপাশি অজান্তেই ঝরে যাবে আপনার বাড়তি ওজনও।

সূত্র : ডেইলি বাংলাদেশ
এমএম/ এসএ/
 


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি