ঢাকা, রবিবার   ১৬ মে ২০২১, || জ্যৈষ্ঠ ১ ১৪২৮

কথাসাহিত্যিক আবুল ফজলের মৃত্যুবার্ষিকী আজ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:৩৬, ৪ মে ২০২১

প্রখ্যাত কথাসাহিত্যিক আবুল ফজলের ৩৮তম মৃত্যুবার্ষিকী আজ। তিনি ১৯৮৩ সালের ৪ মে চট্টগ্রামে মৃত্যুবরণ করেন।

প্রথিতযশা এ শিক্ষাবিদ ১৯০৩ সালের ১ জুলাই চট্টগ্রামের সাতকানিয়ার কেওচিয়ায় জন্মগ্রহণ করেন। মৌলভী ফজলুর রহমান ও গুলশান আরা দম্পতির একমাত্র পুত্র ছিলেন তিনি। তার পড়াশোনা শুরু হয় মাদ্রাসায়। পরে ১৯২৮ সালে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বিএ সম্পন্ন করেন। এ ছাড়া ১৯৪০ সালে কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে এমএ ডিগ্রি নেন তিনি।

চাকরিজীবনে আবুল ফজল চট্টগ্রাম কলেজ, কৃষ্ণনগর কলেজ, চট্টগ্রাম কলেজিয়েট স্কুল, খুলনা জিলা স্কুলসহ বিভিন্ন প্রতিষ্ঠানে শিক্ষকতা করেন। ১৯৭৩ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে উপাচার্য হিসেবে যোগ দেন তিনি। পরে ১৯৭৫ সালের নভেম্বর থেকে ১৯৭৭ সালের জুন পর্যন্ত সরকারের উপদেষ্টা পরিষদের সদস্য হিসেবে শিক্ষা ও সংস্কৃতি মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করেন।

আবুল ফজল উপন্যাস, ছোটগল্প, নাটক, আত্মকথা, ধর্ম, ভ্রমণকাহিনী ইত্যাদি বিষয়ে অনেক বই লিখেছেন। এগুলোর মধ্যে চৌচির, প্রদীপ ও পতঙ্গ, মাটির পৃথিবী, বিচিত্র কথা, রাঙ্গা প্রভাত, রেখাচিত্র, দুর্দিনের দিনলিপি উল্লেখযোগ্য। 

বাংলা সাহিত্য-সংস্কৃতিতে বিশেষ অবদানের জন্য তিনি বাংলা একাডেমি পুরস্কার, প্রেসিডেন্টের রাষ্ট্রীয় সাহিত্য পুরস্কার, আদমজী সাহিত্য পুরস্কার, নাসিরুদ্দীন স্বর্ণপদক, মুক্তধারা সাহিত্য পুরস্কার এবং আবদুল হাই সাহিত্য পদকে ভূষিত হন। ১৯৭৪ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় তাকে ডক্টরেট উপাধি দিয়ে সম্মানিত করে।


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি