ঢাকা, শনিবার   ২৬ সেপ্টেম্বর ২০২০, || আশ্বিন ১১ ১৪২৭

Ekushey Television Ltd.

কথাসাহিত্যিক মানবেন্দ্র বন্দ্যোপাধ্যায় আর নেই

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:১৯ ৫ আগস্ট ২০২০

কবি, কথাসাহিত্যিক, প্রাবন্ধিক ও অনুবাদক মানবেন্দ্র বন্দ্যোপাধ্যায় আর নেই। মঙ্গলবার কলকাতার একটি নার্সিং হোমে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮২ বছর।

বই বিক্রয় কেন্দ্র ও প্রকাশনা সংস্থা বাতিঘরের সত্ত্বাধিকারী দীপঙ্কর দাশ এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, কয়েকদিন আগে ছোট একটি অপারেশনের জন্য মানবেন্দ্র বন্দ্যোপাধ্যায় নার্সিং হোমে ভর্তি হন। সেখানে তার অপারেশন সফলভাবে সম্পন্ন হয়। তবে ধারণা করা হচ্ছে নার্সিং হোম থেকে তিনি করোনা ভাইরাসে সংক্রমিত হয়েছিলেন।  

উল্লেখ্য, মানবেন্দ্র বন্দ্যোপাধ্যায়ের জন্ম ২৫ এপ্রিল ১৯৩৮ সালে সিলেটে। কলকাতার প্রেসিডেন্সি কলেজ, যাদবপুর বিশ্ববিদ্যালয়, ক্যানাডার টরোন্টো বিশ্ববিদ্যালয় ও পোল্যান্ডের ভাশভি বিশ্ববিদ্যালয়ে তুলনামূলক সাহিত্য, ভারতীয় নন্দনতত্ত্ব, ললিতকলার ইতিহাস- নানা বিষয়ে পড়াশোনা করেন তিনি।

তিনি যাদবপুর বিশ্ববিদ্যালয়ে তুলনামূলক সাহিত্যের অধ্যাপক ছিলেন। তার প্রথম অধ্যাপনার কাজ ছিল মায়ানমারের ইয়াঙ্গুনে। শিশুসাহিত্যে বিশেষ অবদানের জন্য মানবেন্দ্র বন্দ্যোপাধ্যায় খগেন্দ্রনাথ মিত্র স্মৃতিপুরস্কার ও পশ্চিমবঙ্গ সরকারের বিদ্যাসাগর পুরস্কার পেযেছেন। অনুবাদে তার কৃতিত্বের জন্য ভারতীয় সাহিত্য একাদেমি তাকে অনুবাদ পুরস্কার-এ ভূষিত করেছিল।
এসএ/
 


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি