ঢাকা, ২০১৯-০৭-১৬ ১০:৩৮:২৭

কবি আল মাহমুদের ৮৪তম জন্মদিন আজ

 প্রকাশিত: ০৮:৪৮ ১১ জুলাই ২০১৯  

সমকালীন বাংলা ভাষার অন্যতম প্রধান কবি আল মাহমুদের ৮৪তম জন্মদিন আজ। ১৯৩৬ সালের ১১ জুলাই ব্রাহ্মণবাড়িয়ার মৌড়াইল গ্রামের মোল্লাবাড়িতে জন্মগ্রহণ করেন তিনি। তিনি কবিতা, গল্প, উপন্যাস, প্রবন্ধ, ভ্রমণকাহিনী, আত্মজীবনীসহ বিভিন্ন বিষয়ে বহু গ্রন্থ রচনা করেছেন।

বরেণ্য এই কবির উল্লেখযোগ্য কাব্যগ্রন্থের মধ্যে রয়েছে- ‘সোনালী কাবিন’, ‘অদৃষ্টবাদীদের রান্নাবান্না’, ‘একচক্ষু হরিণ’, ‘মিথ্যাবাদী রাখাল’, ‘আমি দূরগামী’, ‘দ্বিতীয় ভাঙন’, ‘উড়ালকাব্য’ ইত্যাদি। ‘কাবিলের বোন’, ‘উপমহাদেশ’, ‘ডাহুকি’, ‘আগুনের মেয়ে’, ‘চতুরঙ্গ’ ইত্যাদি তার উল্লেখযোগ্য উপন্যাস। ‘পানকৌড়ির রক্ত’সহ বেশকিছু গল্পগ্রন্থও রচনা করেছেন তিনি। এ ছাড়া ‘যেভাবে বেড়ে উঠি’ তার আত্মজীবনী গ্রন্থ।

সৃজনশীল সাহিত্য রচনার জন্য অসংখ্য জাতীয় ও আন্তর্জাতিক পুরস্কারে ভূষিত হয়েছেন আল মাহমুদ। এর মধ্যে বাংলা একাডেমি পুরস্কার, একুশে পদক, ফিলিপস সাহিত্য পুরস্কার, শিশু একাডেমি (অগ্রণী ব্যাংক) পুরস্কার, কলকাতার ভানু সিংহ সম্মাননা উল্লেখযোগ্য। কবি আল মাহমুদ গত ১৫ ফেব্রুয়ারি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

কবি আল মাহমুদের জন্মদিন উপলক্ষে আজ বৃহস্পতিবার বিস্তারিত কর্মসূচি গ্রহণ করেছে আল মাহমুদ ফাউন্ডেশন। আজ সকালে কবির জন্মভিটায় স্মরণানুষ্ঠান ছাড়াও কবরে শ্রদ্ধাঞ্জলি ও ফাতেহা পাঠ করা হবে। বিকেলে রাজধানীর কাটাবনের কবিতা ক্যাফেতে বিকেল ৪টায় অনুষ্ঠিত হবে ‘আল মাহমুদ উৎসব’।

এসএ/

 

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি

শিরোনাম