ঢাকা, মঙ্গলবার   ২২ সেপ্টেম্বর ২০২০, || আশ্বিন ৭ ১৪২৭

Ekushey Television Ltd.

কবি রফিক আজাদের জন্মোৎসব আজ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৩৩ ১৪ ফেব্রুয়ারি ২০২০ | আপডেট: ১১:১৩ ১৪ ফেব্রুয়ারি ২০২০

সমকালীন বাংলা ভাষার অন্যতম প্রধান কবি রফিক আজাদের ৭৮তম জন্মোৎসব আজ শুক্রবার। এ উপলক্ষে কবি রফিক আজাদ স্মৃতি পর্ষদ নানা কর্মসূচি নিয়েছে। সকালে মিরপুর বুদ্ধিজীবী কবরস্থানে কবির সমাধিতে পুষ্পার্ঘ্য অর্পণ করা হবে। বিকেলে কবির বাসভবনে (১৩৯/৪-এ, সড়ক ১, ধানমন্ডি, ঢাকা) শ্রদ্ধা- সংগীতের মধ্য দিয়ে জন্মোৎসবের আনুষ্ঠানিকতা শুরু হবে।

অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন জাতীয় অধ্যাপক আনিসুজ্জামান। মুখ্য আলোচক হিসেবে উপস্থিত থাকবেন বাংলা একাডেমির মহাপরিচালক কবি হাবীবুল্লাহ সিরাজী। স্বাগত বক্তব্য দেবেন রফিক আজাদ স্মৃতি পর্ষদের সাধারণ সম্পাদক কবি খোরশেদ বাহার। রফিক আজাদকে ঘিরে লেখা দিলারা হাফিজের 'স্মৃতিগ্রন্থ' উন্মোচন করবেন কথাসাহিত্যিক আনোয়ারা সৈয়দ হক।

স্মৃতিচারণ ও আলোচনায় অংশ নেবেন কবি অসীম সাহা, কামাল চৌধুরী, তারিক সুজাত, ফেরদৌস নাহার, শিশুসাহিত্যিক লুৎফর রহমান রিটন, আমীরুল ইসলাম, কবি ওবায়েদ আকাশ, পিয়াস মজিদ, তাজুল মোহাম্মদ, ড. আহমেদ মাওলা, মিন্টু হক এবং রফিক আজাদের সন্তান অভিন্ন আজাদ। কবির কবিতা থেকে আবৃত্তি করবেন পীযূষ বন্দ্যোপাধ্যায়, শাহাদাৎ হোসেন নিপু, মাহমুদুল হাকিম তানভীর এবং অন্য বাচিক শিল্পীরা।

উল্লেখ্য, ষাটের দশকের অন্যতম প্রধান কবি ছিলেন রফিক আজাদ। তিনি ১৯৪২ সালের ১৪ ফেব্রুয়ারি টাঙ্গাইল জেলার ঘাটাইল থানার গুণী গ্রামের এক অভিজাত পরিবারে জন্মগ্রহণ করেন। ১৯৭১-এ বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে অংশগ্রহণ করেছিলেন এ আধুনিক কবি। ২০১৩ সালে তিনি সাহিত্যে একুশে পদক লাভ করেন। তিনি বিভিন্ন সাহিত্যপত্রের সম্পাদনা করেছেন এবং জীবিকাসূত্রে সরকারি চাকুরিও করেছেন।

রফিক আজাদের পিতা সলিম উদ্দিন খান ছিলেন একজন প্রকৃত সমাজসেবক এবং মা রাবেয়া খান ছিলেন আদর্শ গৃহিণী। দুই ভাই-এক বোনের মধ্যে তিনি সর্বকনিষ্ঠ। প্রকৃতার্থে তারা ছিলেন তিন ভাই-দুই বোন। কিন্তু তার জন্মের আগে মারা যায় সর্বজ্যেষ্ঠ ভাই মাওলা ও তৎপরবর্তী বোন খুকি। রফিক আজাদ যখন মায়ের গর্ভে তখন অকাল প্রয়াত বড় বোন অনাগত ছোট ভাইয়ের নাম রেখেছিলেন ‘জীবন’। রফিক আজাদ ‘জীবনের’ই আরেক নাম।
এসএ/

 


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি