ঢাকা, সোমবার   ২১ সেপ্টেম্বর ২০২০, || আশ্বিন ৬ ১৪২৭

Ekushey Television Ltd.

কমলার খোসাতেই ত্বক হবে উজ্জ্বল

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:১৬ ৪ জানুয়ারি ২০২০

নিয়মিত কমলালেবু খেলে ত্বক ভালো থাকে তা সবাই জানেন। কিন্তু একই উপকার পাবেন যদি কমলার খোসা শুকিয়ে ত্বকচর্চায় ব্যবহার করতে পারেন। কমলার খোসায় আছে ভিটামিন সি। রোদে শুকিয়ে নিলে তাতে যোগ হবে ভিটামিন ডি। যাদের ত্বক ম্লান, ব্ল্যাক হেডস, রোদে পোড়া কালচে ছোপের মতো তারা কমলার খোসা রূপচর্চায় ব্যবহার করতে পারেন নিঃসন্দেহে। তাতে আপনার ত্বক হবে উজ্জ্বল, সেই সঙ্গে ব্রণের উপদ্রবও পালাবে। 

এবার জেনে নিন কমলার খোসা কিভাবে ব্যবহার করবেন...

কমলার খোসা আর হলুদগুঁড়া
রোদে কমলার খোসা শুকিয়ে নিন। সেই খোসা গুঁড়া করে তার মধ্যে হলুদের গুঁড়া মিশিয়ে গোলাপজল দিয়ে প্যাক বানিয়ে নিন। মারা মুখ ও গলায় মেখে মিনিট পনেরো রেখে আঙুলের মৃদু চাপে ঘুরিয়ে ঘুরিয়ে ঘষে তুলুন। সপ্তাহে তিনবার এই প্যাক ব্যবহার করলে বয়সের ছাপ চোখ-মুখ থেকে উধাও হবে।

কমলায় অ্যালোভেরা
অ্যালোভেরা প্রকৃতির এক চমক। কাটাছেঁড়া থেকে ত্বক পরিচর্চা ও স্বাস্থ্যের যত্নে এর জুড়ি মেলা ভার। কমলার খোসার গুঁড়া অ্যালোভেরার জেলে মিশিয়ে সপ্তাহে তিনদিন মুখে মাখুন। ১০ মিনিট রেখে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে নিন। এর কার্যকারিতায় শীতেও ত্বক মাখনের মতো মোলায়েম ও উজ্জ্বল হবে।

স্ক্রাবারে কমলার খোসা
ত্বকে জমে থাকা মৃত কোষ তুলতে স্ক্রাবারের ব্যবহার জরুরি। এতে মৃত কোষ সরে ত্বকে নতুন চামড়া জন্মায়। ত্বক হয়ে ওঠে স্বাস্থ্যের আভায় ঝলমলে। গোলাপজলের সঙ্গে কমলালেবুর খোসার গুঁড়া মিশিয়ে ত্বকে মেখে হালকা হাতে ঘষে নিন। এতে যেমন ত্বকের ডেড সেল সরবে তেমনি প্রাকৃতিক স্ক্রাবার হওয়ায় কোন পার্শ্বপ্রতিক্রিয়াও থাকবে না। উল্টো ত্বক হয়ে উঠবে ভিটামিন সি’র গুণে উজ্জ্বল।

বাজারে কিন্তু কমলার কমতি নেই, দামও মোটামুটি আয়ত্তে। তাই শীতের এই মওসুমে কমলা খেলে সর্দি-কাশি থেকে অনেক রোগের উপকার যেমন পাবেন তেমনি এর খোসা না ফেলে উপরোক্তভাবে ত্বকের কাজে লাগান।

এএইচ/


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি