ঢাকা, মঙ্গলবার   ২৮ জানুয়ারি ২০২০, || মাঘ ১৫ ১৪২৬

Ekushey Television Ltd.

কমলার বিচিরও অনেক গুণ!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৩১ ৪ ডিসেম্বর ২০১৯

কমলা দেখলে লোভ সামলানো মুশকিল। অনেকেরই এই ফলটি খুব পছন্দের। শীত আসছে তাই বাজারেও মিলছে টসটসে কমলা। কমলা খেলে উপকার পাওয়া যায় তা অনেকেই জানেন, এমনকি কমলার খোসা রূপচর্চায় ব্যবহার করেও থাকেন। কিন্তু অবহেলা করা হয় এর বিচি। কমলার বিচি কোন কাজেই লাগে না বলে ফেলে দেওয়া হয়। তবে এর রয়েছে অনেক গুণ। 

তাই শীতে কমলালেবু খাওয়ার সময় বিচিগুলো ফেলে না দিয়ে সংগ্রহে রাখুন। আর কাজে লাগান। এবার জেনে নিন কমলার বিচি কী কাজে লাগে...

অ্যান্টি অক্সিডেন্টে ভরপুর
কমলার বিচি অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর। তাই এই বীজ খেলে শরীরকে বিষমুক্ত করা যায়। কমলালেবুর মতোই এর বিচিও সর্দি-কাশি কমাতে সাহায্য করে।

স্বাদ বাড়ায়
শীত এলে পিঠা খাওয়ার ধুম পড়ে যায়। পিঠা কিংবা কেক তৈরিতে এই বীজের তেল অতি প্রয়োজনীয় একটি উপকরণ। এর টক-মিষ্টি গন্ধ যে কোনও ডেজার্ট তৈরিতে কাজে লাগে।

এনার্জি বাড়ায়
বিচি তো স্বাদে তেতো। কিন্তু পালমিটিক, ওলেইক আর লিনোলেইক অ্যাসিড থাকায় কমলালেবুর রসের সঙ্গে এই বিচি চিবিয়ে খেলে শীত কাবু হবে আপনার কাছে।

কেশচর্চায়
এই বিচির তেল খুব ভালো কন্ডিশনার। ভিটামিন সি’র গুণে সমৃদ্ধ এই তেল স্ক্যাল্পে মাসাজ করলে রক্তসঞ্চালন ভালো হয়। এতে চুলের স্বাস্থ্য হয় ঝলমল এবং গোড়া হয় মজবুত। আবার নতুন চুল গজাতেও সাহায্য করে।

পরিষ্কারের কাজে লাগে
কমলার বিচির তেল খুব ভালো ক্লিনজার। রান্না ঘরের বিভিন্ন মেশিনের গায়ে লেগে থাকা তেলের ছোপ কিংবা দাগ তুলতে এই তেল কাজে লাগে। এছাড়া ঘরের দুর্গন্ধ কমাতেও সাহায্য করে। 

এএইচ/

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি