ঢাকা, বুধবার   ২৭ জানুয়ারি ২০২১, || মাঘ ১৩ ১৪২৭

করোনা মহামারির মধ্যে নতুন আতঙ্ক মানসিক রোগ (ভিডিও)

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:০২, ২৬ নভেম্বর ২০২০

করোনা মহামারীতে বাড়ছে মানসিক চাপ। একটি গবেষণার ফলাফল বলছে, অন্য সময়ের তুলনায় করোনাকালে তরুণদের মধ্যে মানসিক চাপ, উদ্বেগ ও বিষন্নতা বেড়েছে ৫ থেকে ৬ গুণ। বিশেষজ্ঞরা বলছেন, কঠিন এই সময়ে মানসিক স্বাস্থ্যেরও মহামারী আসছে। আচরণে অস্বাভাবিকতা আসলে চিকিৎসকের শরণাপন্ন হওয়ার পরামর্শ তাদের।

মহামারীর কঠিন সময়। ঘরবন্দী জীবনে নানা চিন্তা ঘিরে ধরেছে মানুষকে। চাপ বাড়ছে মনের ওপর। আন্তর্জাতিক একটি গবেষণার ফলাফল অনুযায়ী, ১শ’ জন করোনা সংক্রমিত ব্যক্তির মধ্যে ২০ জন কোনো না কোন মানসিক রোগে আক্রান্ত।

মহামারীর বিষন্ন সময়ে তরুণদের নিয়ে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের গবেষণার ফলাফল বলছে, প্রায় ২৮ শতাংশ মানুষ মানসিক চাপ, ৩৩ শতাংশ উদ্বিগ্নতা ও ৪২ শতাংশ বিষণ্নতায় ভূগছে। সাধারণ সময়ের তুলনায় ৫ থেকে ৬ গুণ বেশি।

জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউট ও হাসপাতালের সহযোগী অধ্যাপক হেলাল উদ্দিন আহমেদ বলেন, যারা করোনায় আক্রান্ত হয়েছেন তারা তো বটেই যারা করোনায় সংক্রমিত হন নাই, যারা ঘরে আছেন বা সীমিত পরিসরে কাজ করছেন প্রত্যেকেরই কিন্তু মানসিক চাপ বাড়ছে এবং প্রত্যেকেরই মানসিক বিপর্যয় দেখা দিচ্ছে।

সবার মাঝেই মানসিক চাপ বাড়ছে। তাই স্বাস্থ্য নিয়ম মেনে, গুণগত সময় কাটানোর পাশাপাশি সামাজিক সম্পৃক্ততা বাড়ানোর পরামর্শ বিশেজ্ঞদের।

অধ্যাপক হেলাল উদ্দিন আহমেদ আরও বলেন, কারও ভেতর যদি মানসিক স্বাস্থ্য সমস্যার লক্ষণ দেখা দেয় অর্থাৎ তার চিন্তা, তার আচরণ এবং তার আবেগের মধ্যে যদি কোন অস্বাভাবিকতা দেখা দেয়, তবে তিনি যেন সেটা অবহেলা না করে দ্রুত মানসিক রোগ বিশেষজ্ঞের পরামর্শ গ্রহণ করেন।

নিজেকে ভালোবেসে আত্মবিশ্বাস বাড়ানোরও পরামর্শ বিশেষজ্ঞদের।

 

এএইচ/এসএ/

 


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি