ঢাকা, রবিবার   ১৬ মে ২০২১, || জ্যৈষ্ঠ ১ ১৪২৮

করোনা মোকাবেলায় সরকারের কৌশল ইতিবাচক (ভিডিও)

দীপু সারোয়ার

প্রকাশিত : ১২:২৪, ২৭ এপ্রিল ২০২১

জীবন-জীবিকার মধ্যে সমন্বয় করেই করোনা মহামারি মোকাবেলা করে যাচ্ছে সরকার। এতে সুফলও মিলছে। এখন পর্যন্ত বড় ধরনের কোনো বিপর্যয় ঘটেনি। আর অর্থনীতিও রয়েছে প্রবৃদ্ধি ধারায়। যদিও পরিস্থিতি নিয়ন্ত্রণে চলমান বিধি-নিষেধ কখনো কঠোর বা শিথিল করতে হয়েছে। সরকারের এমন কৌশলকে ইতিবাচক বলছেন অর্থনীতিবিদরাও।

দেশের ২০ শতাংশের বেশি মানুষ দারিদ্রসীমায়। হতদরিদ্রের হার কমপক্ষে ১১ শতাংশ। আর কর্মক্ষম মানুষের প্রায় ৮০ শতাংশই নিয়োজিত অপ্রাতিষ্ঠানিক খাতে। অর্থাৎ, ব্যবসা-বাণিজ্য ও অর্থনীতির পাশাপাশি মানুষের প্রাত্যাহিক কর্মকাণ্ড সচল না থাকলে নিম্নআয়ের এসব মানুষের টিকে থাকা কঠিন। এমন পরিস্থিতি মাথায় রেখেই করোনা মোকাবেলা করছে সরকার। চেষ্টা করছে জীবন ও জীবিকার মধ্যে সমন্বয়ের।

করোনা মোকাবেলায় সরকারের পদক্ষেপের সঙ্গে একমত অর্থনীতিবিদরাও। তারা বলছেন, লকডাইন বা সবকিছু বন্ধ রাখা কোনো স্থায়ী ব্যবস্থা হতে পারে না। তবে স্বাস্থ্যবিধিতে কঠোরতা অব্যাহত রাখার পক্ষে তারা।  

অর্থনীতিবিদ ড. নাজনীন আহমেদ বলেন, প্রায় ১১ ভাগ মানুষ অতিদরিদ্র, ২০ ভাগ মানুষ দারিদ্রসীমার নীচে বাস করে। সেখানে দীর্ঘদিন লকডাউন দিয়ে আসলে এ মানুষগুলো আটকে রাখা যাবে না। দীর্ঘ মেয়াদে স্বাস্থ্যবিধি মানাটাকে কঠোরভাবে যাতে মানুষ পালন করে, সেটা নিশ্চিত করাটাই বাংলাদেশের জন্য সমাধান বলে আমি মনে করি।

ক্ষুদ্র, মাঝারি ও বড়, সব খাতের জন্য ইতিমধ্যেই প্রায় ১ লাখ ৩০ হাজার কোটি টাকার আর্থিক প্রণোদনা প্যাকেজ দিয়েছে সরকার। যার সুফলও মিলছে। অর্থনীতি করোনার পূর্ববর্তি অবস্থায় না ফিরলেও থমকে যায়নি। গেল অর্থবছরেও ৫ দশমিক ২৪ শতাংশ প্রবৃদ্ধি দেখেছে বাংলাদেশ। আর নতুন বাজেটে লক্ষ্যমাত্রা ধরা হচ্ছে কমপক্ষে ৭ শতাংশ। গুরুত্ব দেয়া হচ্ছে করোনা মোকাবেলায়।

এদিকে, নতুন বাজেটে কর্মসংস্থান সৃষ্টি ও নিম্নআয়ের মানুষের জন্য বিশেষ ব্যবস্থা রাখার পরামর্শ এই অর্থনীতিবিদের। বিশেষ করে, অপ্রাতিষ্ঠানিক খাতে বাড়তি নজর দেয়ার পক্ষে মত তার। 

ড. নাজনীন আহমেদ বলেন, অতি ক্ষুদ্র এবং ক্ষুদ্র উদ্যোগতাদের জন্য আগামী বাজাটে একটা বিশেষ ফান্ড থাকতে হবে। যেটা অনানুষ্ঠানিক খাতের উদ্যোগতারাও যেন পান।

দেশে করোনার দ্বিতীয় ঢেউ চলছে। এগিয়ে যাচ্ছে টিকাদান কর্মসূচিও। পরিস্থিতিও এখন পর্যন্ত নিয়ন্ত্রণে। সবাই স্বাস্থ্যবিধি মেনে চললে জীবন-জীবিকার পাশাপাশি অর্থনীতি আরও গতিশীল হবে বলে মত বিশ্লেষকদের। 
দেখুন ভিডিও :

এএইচ/এসএ/
 


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি