ঢাকা, বুধবার   ২৮ ফেব্রুয়ারি ২০২৪

কর্মচারীদের পক্ষে একাত্মতা প্রকাশ করেন মুজিব

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সংগ্রামী জীবন আলেখ্য (পর্ব-২০)

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:০৯, ১৬ মার্চ ২০২৩

আইন বিভাগের ছাত্র শেখ মুজিবুর রহমান তখন দ্বিতীয় বর্ষে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের চতুর্থ শ্রেণির কর্মচারীদের দাবি-দাওয়া নিয়ে চলছিল অসন্তোষ। কারণ কর্মচারীদের বেতন ছিল যৎসামান্য। প্রাপ্ত বেতনে তাদের থাকা খাওয়া দায় হয়ে পড়েছিল। ছিল না কোনো বাসস্থান। এই আন্দোলনে কর্মচারীদের পক্ষে একাত্মতা প্রকাশ করেন মুজিব। কর্মচারীরা ধর্মঘট ডাকলে বঙ্গবন্ধু তাতে সমর্থন জানান। ১৯৪৯ সালের ৩ মার্চ ধর্মঘট শুরু হলে বিশ্ববিদ্যালয়ের ছাত্রসমাজ ক্লাস পরীক্ষা বর্জন করেন। 

পূর্ব পাকিস্তান মুসলিম ছাত্রলীগের আহ্বানে ৫ মার্চ ছাত্র ধর্মঘটের পর বিশ্ববিদ্যালয় চত্বরে বেলা ১২ টায় সভা হয়। অনুষ্ঠান শেষে স্পষ্ট সিদ্ধান্ত হয়েছিল, যতোদিন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ কর্মচারীদের নির্দিষ্ট দাবি মেনে না নেবে, ততোদিন সহানুভূতিসূচক এই ধর্মঘট চলবেই। 

জনপ্রিয় ছাত্রনেতা ও যুবকর্মী হিসেবে শেখ মুজিবুর রহমান ক্রমশ: এই আন্দোলনের পুরোধা ব্যক্তিত্বে পরিণত হন। অন্যদের মধ্যে নঈম উদ্দিন আহমেদ, মোল্লা জালাল উদ্দিন, আব্দুস সামাদ, আব্দুর রহমান চৌধুরী, কল্যাণ দাশগুপ্ত, নাদেরা বেগম, অলি আহাদ, দবিরুল ইসলামসহ আরও অনেকে প্রত্যক্ষভাবে সম্পৃক্ত হন কর্মচারীদের দাবি আদায়ের আন্দোলনে।   

( ড. অখিল পোদ্দার, প্রধান বার্তা সম্পাদক, একুশে টেলিভিশন) 
 email: podderakhil@gmail.com


 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি