ঢাকা, রবিবার   ২৬ জানুয়ারি ২০২০, || মাঘ ১৪ ১৪২৬

Ekushey Television Ltd.

‘কেরানীগঞ্জে অগ্নিদগ্ধদের চিকিৎসা ব্যায় সরকার বহন করবে’

তানভীরুল ইসলাম

প্রকাশিত : ১৮:০১ ১২ ডিসেম্বর ২০১৯ | আপডেট: ২১:১২ ১৭ জানুয়ারি ২০২০

কেরানীগঞ্জের প্লাস্টিক কারখানার ভয়াবহ অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্ত চিকিৎসাধীন সকল রোগীর চিকিৎসা ব্যায়ভার সরকারিভাবে বহন করার ঘোষণা দিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক এমপি।

তিনি বলেন, ‘কেরানীগঞ্জের প্লাস্টিক কারখানায় অগ্নিদগ্ধ চিকিৎসাধীন সকল রোগীর শারীরিক অবস্থা আশংকাজনক। চিকিৎসাধীন মোট ৩২ জন অগ্নিদগ্ধ মানুষের মধ্যে ইতোমধ্যেই ১০ জন মৃত্যবরণ করেছেন। বাকি ২২ জনের মধ্যে ১০ জনের প্রায় শতভাগ ক্ষতি হয়েছে। বাকিদের অবস্থাও আশংকাজনক মনে হচ্ছে। এক্ষেত্রে বেঁচে থাকা আহত ও অগ্নিদগ্ধ সকল রোগীর চিকিৎসা ব্যায় সরকারিভাবেই বহন করা হবে।’

বৃহস্পতিবার (১২ ডিসেম্বর) সকালে ঢাকা মেডিকেল কলেজে চিকিৎসাধীন অগ্নিদগ্ধ আহত ব্যক্তিদের চিকিৎসা পরিস্থিতি পর্যবেক্ষণ শেষে এসব কথা বলেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক এমপি।

মন্ত্রী বলেন, মালিকদের উদাসীনতায় কেরাণীগঞ্জে এই অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। আজ যেখানে আগুন লেগেছে সেখানে নিশ্চয়ই আগুন নেভানোর সরঞ্জাম ছিল না। পুরান ঢাকার কয়েক জায়গায় অগ্নিকাণ্ডের ঘটনা আগেও ঘটেছে। এজন্য সরকার একটি উদ্যোগ নিয়েছে। কারখানাগুলোর জন্য একটি বড় জায়গা করে রেখেছে। পুরান ঢাকার কেমিকেল গোডাউনগুলো সেখানে নিয়ে যাওয়া হবে। সব কারকানায় ফায়ার সেফটি ভালো রাখতে হবে।

অগ্নিকান্ডে ভবন মালিকদের আইনের আওতায় আনা হবে কি না এমন প্রশ্নের উত্তরে স্বাস্থ্যমন্ত্রী বলেন, বেশিরভাগ ভবন মালিক সরকারি নির্দেশনা মেনে মিল কল কারখানা নির্মাণ করেনি। এবিষয়টি আর মেনে নেয়া হবে না। এই অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণ আদায়ে ভবন মালিককে সরকারিভাবে চাপ প্রয়োগ করা হবে।

তিনি আরও বলেন, কেরাণীগঞ্জের ঘটনায় যে রোগীরা হাসপাতালে ভর্তি হয়েছেন তাদের অবস্থা ভালো না। মাননীয় প্রধানমন্ত্রী তাদের সার্বক্ষনিক খবর রাখছেন এবং সরকারী খরচে চিকিৎসার নির্দেশনা দিয়েছেন।

এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, ঢাকা মেডিকেল কলেজের পরিচালক এটিএম নাসির উদ্দিন, শেখ হাসিনা বার্ণ ইন্সটিটিউটের তত্ত্বাবধায়ক ডা. সামন্তলাল সেন, বাংলাদেশ মেডিসিন সোসাইটির সাধারণ সম্পাদক ডা. আহমেদুল কবীরসহ অন্যান্য চিকিৎসকবৃন্দ।

টিআই/এসি

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি