ঢাকা, শুক্রবার   ২১ ফেব্রুয়ারি ২০২০, || ফাল্গুন ১০ ১৪২৬

Ekushey Television Ltd.

কোন জুতা কীভাবে পরিষ্কার করবেন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:৪৭ ১৪ সেপ্টেম্বর ২০১৭ | আপডেট: ১৪:২৭ ১৯ সেপ্টেম্বর ২০১৭

পায়ের সুরক্ষার  জন্য জুতা খুবই গুরুত্বপূর্ণ। জুতা থেকে দাগ উঠতে চাইছে না? দুঃশ্চিন্তার কারণ নেই। একটু সময় নিয়ে সঠিক উপায়ে পরিষ্কার করলে আবার আগের মতোই ঝকঝকে তকতকে হয়ে উঠবে জুতা। আসুন জেনে নিন, কোন জুতা কীভাবে পরিষ্কার করবেন।  

১. স্নিকার বা স্পোর্টস সু থেকে দাগ ওঠানোর জন্য পুরোনো টুথব্রাশে পেস্ট নিয়ে ঘষুন। পুরো জুতা পরিষ্কার করতে চাইলে ভিনেগার ও বেকিং সোডার পেস্ট তৈরি করুন। টুথব্রাশে পেস্টটি লাগিয়ে ঘষে পরিষ্কার করে পানি দিয়ে ধুয়ে ফেলুন। রোদে শুকিয়ে নিন।

২.  হিল পরিষ্কার করার জন্য দাগের উপর চক পাউডার লাগিয়ে রাখুন। কিছুক্ষণ পর ভেজা কাপড় দিয়ে মুছে নিন।

৩.  চামড়ার জুতার দাগ দূর করতে লেবুর রস ও বেকিং সোডার পেস্ট ব্যবহার করুন। সমপরিমাণ পানি ও ভিনেগারের দ্রবণে তোয়ালে ডুবিয়ে মুছে নিন। পরিষ্কার হবে পুরো জুতা।

৪.  রবারের স্যান্ডেল পরিষ্কার করার জন্য লিকুইড সোপ ও পানির মিশ্রণে ডুবিয়ে রাখুন। কঠিন দাগ উঠতে না চাইলে বেকিং সোডার পেস্ট মিশিয়ে ঘষে নিন। 

৫.  সাবান-পানির সঙ্গে লেবুর রস মিশিয়ে পরিষ্কার করুন কাপড়ের জুতা। দাগ উঠতে না চাইলে টুথব্রাশে বেকিং সোডা ও ভিনেগারের পেস্ট মিশিয়ে ঘষে নিন।

৬.  জুতার দুর্গন্ধ দূর করতে একটি কাপড়ে বেকিং সোডা নিয়ে জুতার ভেতরে রেখে নিন সারারাত। টি ব্যাগ শুকিয়ে রেখে দিলেও উপকার পাবেন। পরদিন ব্যবহারের আগে সামান্য ট্যালকম পাউডার ছিটিয়ে নিন।  তথ্য: টাইমস অব ইন্ডিয়া 

কেআই/ডব্লিউএন   

New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি