ঢাকা, শুক্রবার   ১০ এপ্রিল ২০২০, || চৈত্র ২৭ ১৪২৬

Ekushey Television Ltd.

কোলেস্টেরল কমিয়ে হার্ট সুস্থ রাখে যে পানীয়

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:৪৫ ৭ জানুয়ারি ২০২০

কাজের চাপ, অনিয়মিত খাওয়াদাওয়া, অস্বাস্থ্যকর জীবন যাপনের ফলে শরীরে জমতে থাকে ক্ষতিকর চর্বি ও চিনি। এর ফলে বাড়তে থাকে ট্রাইগ্লিসারাইড, ব্লাড সুগার, খারাপ কোলেস্টেরল (এলডিএল)। হার্টের উপর এর প্রভাব খুবই মারাত্মক। তাই আজকাল অল্প বয়সীদেরও হার্ট অ্যাটাকে আক্রান্ত হতে দেখা যায় প্রায়শই। 

সুস্থ থাকতে হলে রাশ টানতে হবে নিত্যদিনের অনিয়মের। এর সঙ্গে ডায়েটে রাখতে হবে এমন কিছু খাবার, যা শরীরের টক্সিন তাড়াবে দ্রুত। ট্রাইগ্লিসারাইড, কোলেস্টেরলকে নিয়ন্ত্রণে রাখতে পারলে হার্ট থাকবে সুস্থ। তাই বাইরের খাওয়াদাওয়ায় রাশ টেনে প্রতিদিন শরীরচর্চা এবং এর সঙ্গে ডায়েটে রাখুন এই পানীয়। হার্ট সুস্থ রাখতে এর জুড়ি নেই।

এবার জেনে নিন সেই পানীয় সম্পর্কে...
অ্যাপেল সিডার ভিনিগার, লেবুর রস, আদা-রসুন থেঁতো ও মধু দিয়েই বানিয়ে ফেলতে পারেন এই পানীয়। সবরকম উপকরণ একসঙ্গে ব্লেন্ডারে মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। কাঁচের জারে ঢেলে রাখুন। দিনে তিন বার যে কোনও বড় খাবার খাওয়ার আগে আধ কাপ পানির সঙ্গে চার-পাঁচ চামচ এই মিশ্রণ মিশিয়ে খেয়ে নিন।

* অ্যাপেল সিডার ভিনিগার যেমন কোলেস্টেরল ও ট্রাইগ্লিসারাইডের মাত্রা নিয়ন্ত্রণ করে তেমনই রক্তে শর্করার মাত্রাও কমায়। 
* আদা ও রসুনও রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করে। 
* মধু রক্তপ্রবাহে কোলেস্টেরল জমতে বাধা দেয়। 

ফলে এই মিশ্রণের প্রভাবে হার্টের ক্ষতি অনেকটাই রুখে দেওয়া যায়। তবে এর সঙ্গে অবশ্যই দরকারি শরীরচর্চা ও তেল-মশলা বাদ দিয়ে ডায়েট রপ্ত করা উচিত।

এএইচ/

New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি