ঢাকা, বুধবার   ২৪ জুলাই ২০১৯, || শ্রাবণ ৯ ১৪২৬

Ekushey Television Ltd.

খাগড়াছড়িতে মাসব্যাপী চিবরদান উৎসব চলছে (ভিডিও)

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৪৯ ১ নভেম্বর ২০১৮ | আপডেট: ১১:০৫ ১ নভেম্বর ২০১৮

খাগড়াছড়িতে চলছে মাসব্যাপী বৌদ্ধ ধর্মাবলম্বীদের অন্যতম প্রধান ধর্মীয় উৎসব কঠিন চিবরদান। বৌদ্ধ ভিক্ষুদের তিন মাস বর্ষাবাস শেষে প্রবারনা পূর্ণিমার পর দিন থেকে শুরু হয় এই উৎসব; চলে কার্তিকী পূর্ণিমাজুড়ে।

তিন মাস বর্ষাবাস তথা কঠোর তপস্যা শেষে প্রবারনার পর কোনো একদিন বুদ্ধের মহা-উপাসিকা বিশাখা এই চিবর দান করেছিলেন। মাত্র ২৪ ঘণ্টায় তুলা থেকে সুতা এবং সেই সুতায় লতা-পাতা দিয়ে রং করে চিবর তৈরি করা হয়। বুদ্ধকে চিবর দানের পর থেকে তা ধর্মীয় রীতিতে পরিণত হয়।

বর্তমানে চিবর কিনতে পাওয়া গেলেও কিছকিছু মন্দিরে স্বল্প পরিসরে তা তৈরি করা হয়। খাগড়াছড়ির ধর্মপুর আর্য বনবিহার, পানছড়ির শান্তিপুর অরণ্য কুঠির, দীঘিনালা বন বিহার, বাবুছড়া সাধনা টিলা বনবিহার, য়ংড বৌদ্ধ বিহার, অগ্রমৈত্রী বিদর্শন ভাবনা কেন্দ্রসহ যেসব বিহারে ভিক্ষুরা বসবাস করেন সেখানে এই কঠিন চিবর দান করা হয়।

চিবরদান উৎসব ঘিরে পাহাড়ে জোরদার করা হয়েছে নিরাপত্তা।

চিবর দানের অংশ হিসেবে বৌদ্ধ ধর্মাবলম্বীরা ভিক্ষুদের কাছ থেকে পঞ্চশীল গ্রহণ, সংঘ দান, অষ্ট পরিস্কার, বুদ্ধমুর্তি, ত্রিপিটক, পানীয় ও ভিক্ষুদের পিণ্ড দান করেন। এছাড়া কল্পতরু, বুদ্ধ মুর্তিসহ ভিক্ষুদের উদ্দেশে নানা বস্তু দান করে দেশ জাতি ও বিশ্বশান্তি কামনায় প্রার্থনা করা হয়।

 

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি