ঢাকা, শনিবার   ২৩ নভেম্বর ২০১৯, || অগ্রাহায়ণ ৯ ১৪২৬

Ekushey Television Ltd.

খোকার শেষ ইচ্ছা পূরণে সরকারের প্রতি ফখরুলের আহ্বান

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:৩৮ ৩ নভেম্বর ২০১৯

বিদেশে চিকিৎসাধীন বিএনপির ভাইস চেয়ারম্যান সাদেক হোসেন খোকাকে দেশে ফেরার ব্যবস্থা নিতে সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

আজ রোববার (৩ নভেম্বর) নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে সাদেক হোসেন খোকার রোগমুক্তি কামনায় এক দোয়া অনুষ্ঠানে তিনি এই আহ্বান জানান।

যুক্তরাষ্ট্র প্রবাসী বিএনপি নেতা মিল্টন ভূঁইয়ার বরাত দিয়ে মির্জা ফখরুল বলেন, ‘ক্যান্সার চিকিৎসার জন্য পাঁচ বছর ধরে যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে রয়েছেন বিএনপির ভাইস চেয়ারম্যান সাদেক হোসেন খোকা। তবে সেখানকার চিকিৎসকরা তার সুস্থ হয়ে ফেরার আশা ছেড়ে দিয়েছেন। সাদেক হোসেন খোকার শেষ ইচ্ছানুযায়ী তার সন্তানরা চায় তাদের বাবাকে দেশের মাটিতেই সমায়িত করতে। আজ সকালেও তার ছেলে ফোন করে বাবার এই ইচ্ছাটা পূরণের কথা জানান।’

তিনি বলেন, ‘তিনি (সাদেক হোসেন খোকা) যেন দেশে ফিরতে পারেন, সেই ব্যবস্থা সরকারের গ্রহণ করা উচিত বলে আমরা মনে করি।’

দলীয় ও পারিবারিক সূত্র জানায়, ক্যান্সার চিকিৎসার জন্য ২০১৪ সালের মে মাসে যুক্তরাষ্ট্রে যান খোকা। ২০১৭ সালের শেষদিকে খোকা এবং তার স্ত্রী ইসমত হোসেনের পাসপোর্টের মেয়াদ শেষ হয়ে যায়। তারা বাংলাদেশ কনস্যুলেটে পাসপোর্ট নবায়ন বা নতুন পাসপোর্টের জন্য আবেদন করেন। তবে দীর্ঘদিনেও পাসপোর্ট না পাওয়ায় তিনি যুক্তরাষ্ট্রে রাজনৈতিক আশ্রয়ের আবেদন করেন। সেই আবেদন এখনও নিষ্পত্তি হয়নি।

ফলে চিকিৎসাধীন সাবেক এ মেয়রের মৃত্যু হলে তার মরদেহ দেশে আনার বিষয়টি জটিল হবে বলে আশঙ্কা করছে তার পরিবর। কারণ বাংলাদেশের পাসপোর্ট নেই তার।

এদিকে এ বিষয়ে যুক্তরাষ্ট্রে চিকিৎসাধীন বিএনপির এ নেতার পরিবারকে দেশে আসার জন্য ট্রাভেল পারমিটের আবেদনের পরামর্শ দিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মোহাম্মাদ শাহরিয়ার আলম।

তিনি জানিয়েছেন, খোকা ও তার স্ত্রীর কাছে বাংলাদেশের পাসপোর্ট নেই। তাই তাদের জন্য পারমিটই একমাত্র ব্যবস্থা। সেক্ষেত্রে খোকার পরিবার আবেদন করলে নিউইয়র্কে বাংলাদেশ দূতাবাস প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে।

নিউইয়র্ক কনস্যুলেটে এ বিষয়ে দিক নির্দেশনা দেয়া হয়েছে বলেও জানান এ প্রতিমন্ত্রী।
এআই/

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি