ঢাকা, শনিবার   ২৪ অক্টোবর ২০২০, || কার্তিক ৯ ১৪২৭

Ekushey Television Ltd.

গরম দুধের সঙ্গে এক চিমটে দারুচিনি এর কত গুণ জানেন?

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৪৫ ১৪ জুন ২০২০

দারুচিনির গন্ধটা খুবই সুন্দর, তার সঙ্গে এই মশলার স্বাদটাও বেশ ভালো। খাদ্যকে সুস্বাদু ও সুগন্ধ যুক্ত করে তোলার জন্য প্রায়ই রান্নায় এর ব্যবহার করা হয়। তবে এই মশলার মধ্যে যে কত ধরনের স্বাস্থ্য গুণ আছে তা বোধহয় অনেকেরই জানা নেই। দুধের সঙ্গে এই মশলা মিলিয়ে নিলে যে আশ্চর্যজনক লাভ হতে পারে তা জানাটা খুবই জরুরি।

দুধের যে অনেক গুণ তা আমরা সকলেই জানি। কিন্তু দুধের সঙ্গে সামান্য দারুচিনি মেশালে আপনি তার থেকে কী কী ভাবে উপকার পেতে পারেন তা জানেন কী? দুধ ক্যালসিয়ামের উৎস, তার সাথে দারুচিনি মেশালে আপনার মেটাবলিজম মাত্রা বৃদ্ধি পাবে, সেই সঙ্গে আপনি পেতে পারেন প্রোটিন, ভিটামিন বি ১২,পটাশিয়াম, ম্যাগনেসিয়াম, থায়ামিন, ভিটামিন এ এবং সেলিনিয়ম। 

তাছাড়াও এর অন্য বহু পুষ্টিকর গুণও আছে। তাই দুধের সঙ্গে দারুচিনি মেশালে শক্তি আরও কয়েক গুণ বৃদ্ধি পাবে। তাই ছোটো থেকেই বাচ্চার মধ্যে এই রকম একটা স্বাস্থ্যকর অভ্যাস গড়ে তোলার চেষ্টা করুন।  

দারুচিনি যুক্ত দুধের গুণাগুণ সম্পর্কে জেনে নিন...

প্রতিদিন সুন্দর ঘুমের জন্য
রাতে ঘুমের আগে যদি দুধ পানের অভ্যাস থাকে তাহলে খুবই ভালো, আর যদি না থাকে তাহলে আজ থেকেই অভ্যাস করে ফেলুন। তবে অবশ্যই তাতে এক চিমটে দারুচিনি মশলা মেশাতে ভুলবেন না। এতে করে আপনার অনিদ্রা জনিত সমস্যা দূর হবে, আপনি প্রতিদিন রাতে সুন্দর ঘুমের পর সকালে উঠে স্বাচ্ছন্দ্য বোধ করবেন। 

পরিপাক ক্ষমতা বাড়ায়
এক গ্লাস দুধে এক চিমটে দারুচিনি মিশিয়ে নিন, রাতের খাওয়ার পর শুধু দুধের বদলে এই দুধ পান করুন। আর দেখুন এর কত উপকারিতা। আপনার যদি গ্যাস অম্বলের সমস্যা থাকে তাহলে এর সাহায্যে রেহাই পেতে পারেন। সেই সঙ্গে এই দুধ আপনার খাদ্য পরিপাকে সাহায্য করবে। তাই প্রতিদিন শোয়ার আগে এই দুধ পান করুন। 

মেটাবোলিজম বৃদ্ধিতে সহায়তা
দারুচিনি যুক্ত দুধ ওজন কমাতে সাহায্য করে। দুধের সঙ্গে দারুচিনির মিশ্রণ ওজন কমানোর বিষয়ে সুষম আহার বলা যেতে পারে। যারা ওজন কমাতে চান তাদের জন্য এই দুধ ওষুধের কাজ করবে।

সর্দি-কাশির জন্য উপযুক্ত ওষুধ
সর্দি-কাশির জন্য এই মিশ্রণ ওষুধের মতো। গরম দুধের সঙ্গে দারুচিনি এন্টিএক্সিডেন্টের কাজ করে। এই পানীয় আপনাকে সর্দি-কাশির থেকে সহজেই বাঁচাতে পারে। বহুদিন ধরে শরীরের কোনও বেদনায় ভুগছেন, এর থেকে সহজেই রেহাই পেতে পারেন দারুচিনিযুক্ত দুধ খেলে। 

রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে
যাদের ডায়াবেটিস আছে তাদের জন্য এই দুধ খুবই উপকারী। এই দুধ আপনার রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখে। যাদের ডায়াবেটিস আছে তারা নিয়মিত এই দুধ পান করলে অবশ্যই লাভবান হবেন।  

কীভাবে তৈরি করবেন দারুচিনি মেশানো দুধ
এক কাপ দুধে এক থেকে দুই চামচ দারুচিনি পাউডার দিয়ে ভালো করে মিশিয়ে নিন। প্রতিদিন রাতে শোয়ার আগে পান করুন। এই দুধ আপনি খেতেই পারেন, কোনও ক্ষতির সম্ভাবনা নেই। তবে প্রয়োজনে ডাক্তারের সঙ্গে পরামর্শ করতে পারেন। 

এএইচ/


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি