ঢাকা, বুধবার   ২১ অক্টোবর ২০২০, || কার্তিক ৭ ১৪২৭

Ekushey Television Ltd.

গলা ব্যথায় ম্যাজিকের মতো কাজ করে হলুদ দুধ!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:২০ ১০ ফেব্রুয়ারি ২০২০

ঠাণ্ডা লেগে অনেকেরই গলা ব্যথা হয়। কিছু খেতে গেলেই দেখা দেয় সমস্যা। ঢোঁক গিলতে হয় কষ্ট। কী করবেন বুঝতে পারছেন না? গরম দুধে কাঁচা হলুদ বাটা দিয়ে খেয়ে দেখুন। ফল মিলবে ম্যাজিকের মতো।

সিজন চেঞ্জ মানেই ঘরে ঘরে সর্দি-কাশি, ঠান্ডা-জ্বরের সমস্যা। সবচেয়ে বেশি সমস্যা ঘুম থেকে উঠলেই গলাব্যথা, ঢোঁক গিলতে কষ্ট। বিশেষজ্ঞরা বলছেন, এ ব্যথা সাধারণত টনসিলের কারণে হয়ে থাকে। মূলত ঠাণ্ডা লাগলেই টনসিলের সংক্রমণ। টনসিল আমাদের শরীরের প্রতিরোধ ব্যবস্থার একটি অংশ। আমাদের মুখের ভেতরেই চারটি গ্রুপে তাদের অবস্থান।

যে কোন বয়সেই হতে পারে এই সমস্যা। সর্দি-কাশির ভাইরাসগুলোই টনসিলের সংক্রমণের জন্য দায়ী। জিভের পেছনে গলার দেওয়ালের দুপাশে গোলাকার পিণ্ডের মতো কোষই হল টনসিল। মুখ, নাক, গলা, কিংবা সাইমাস হয়ে রোগজীবাণু অন্ত্রে বা পেটে ঢুকতে বাধা দেয় এই টনসিল। তাই টনসিলকে সুস্থ রাখা জরুরি।

এলার্জিজনিত সমস্যা, শুষ্ক আবহাওয়া, শীতকালে ঘরের তাপমাত্রা বেশি গরম হয়ে যাওয়া, ধূমপান, অধিক মশলাযুক্ত খাবারের কারণেও অনেক সময় গলাব্যথা হতে পারে। তাই আগেই কাঁড়ি কাঁড়ি ওষুধ নয়। ঘরোয়া ভাবেই এই গলাব্যথা দূরে রাখা যায়। এর মধ্যে বিশেষভাবে কার্যকরি হলো এক কাপ গরম দুধে এক চিমটে হলুদ।  দুধের সঙ্গে হলুদ মিশিয়ে খেলেই আপনার গলা ব্যথা যাবে কমে এবং ঢোক গিলতে আর কষ্টও হবে না।

এএইচ/


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি