ঢাকা, শনিবার   ০৬ জুন ২০২০, || জ্যৈষ্ঠ ২৩ ১৪২৭

Ekushey Television Ltd.

গাজরের উপকারিতা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৩:৪৫ ৮ মে ২০২০ | আপডেট: ০৩:৫০ ৮ মে ২০২০

সবুজ ও রঙিন পাতাওয়ালা সবজি বা ফলমূল স্বাস্থ্যের জন্য বেশ উপকারী। এক্ষেত্রে নিঃসন্দেহে সবার আগে আসে গাজরের নাম । গাজর ভিটামিন এ সমৃদ্ধ সবজি। আপনার দেহকে সুস্থ্য রাখার পাশাপাশি এটি ত্বক সতেজ রাখতে, দাঁত মজবুত সাহাস্য করে। চলনু তাহলে জেনে নেই গাজরের স্বাস্থ্য উপকারিতাগুলো।

কোলেস্টরল কমায়:
গাজরে রয়েছে প্রচুর আঁশ বা ফাইবার। আর এই ফাইবারে থাকে পেপটিন নামক উপাদান যা রক্তের কোলেস্টেরল হ্রাসে সহায়ক। বিশেষজ্ঞগণ উল্লেখ করেছেন, প্রতিদিন এক কাপ করে গাজর অন্তত তিন সপ্তাহ খেলে সুফল পাওয়া যায়।

ক্যান্সারের ঝুঁকি কমায়:
গাজরের আলফা ক্যারোটিন ও বায়োফ্লাভোনয়েডস ক্যান্সারের ঝুঁকি হ্রাসে সহায়ক, বিশেষ করে ফুসফুসের ক্যান্সার। তবে বিটা ক্যারোটিন ধূমপায়ীদের জন্য ক্ষতিকর।

দৃষ্টি শক্তি বৃদ্ধি:
গাজরের বিটা ক্যারোটিন ভিটামিন-এ তে রূপান্তরিত হয়। যা দৃষ্টিশক্তির উন্নতিতে ভূমিকা রাখে।

মস্তিষ্ক ক্ষয় হ্রাস:
গাজর মেমোরি লস বা স্মৃতিশক্তি হ্রাসের প্রবণতার গতিকে কমিয়ে দেয়। গবেষণায় বিশেষজ্ঞগণ দেখেছেন সেন্ট্রাল নার্ভস সিসেটমে বিটা ক্যারোটিন এজিং প্রক্রিয়াকে থামিয়ে দেয়। হারভার্ড স্ট্যাডিতে উল্লেখ করা হয়েছে যদি কেউ দৈনিক ৫০ গ্রাম বিটাক্যারোটিন আহার করে তবে মস্তিষ্ক ক্ষয় হ্রাস পায়।

ডায়াবেটিস প্রতিরোধে:
গাজরের বিটাক্যারোটিন ডায়াবেটিস প্রতিরোধেও  সহায়ক। যাদের শরীরে বিটাক্যারোটিনের আধিক্য রয়েছে তাদের ইনসুলিন লেবেলও ৩২ ভাগ কম হয়।

বোন হেলথ:
গাজর আহার অস্থি বা বোন হেলথ এর উন্নতিতে সাহায্য করে।

শরীরের অতিরিক্ত মেদ ঝরিয়ে ফেলতে অনেকেই মরিয়া হয়ে উঠে। কিন্তু সঠিক খাবার-দাবার ও শরীর চর্চার অভাবে তা অনেক সময় সম্ভব হয় না।

তবে ওজন কমাতে নিয়মিত শরীরচর্চা, কঠিন ডায়েট, জিম দৌড়নো কত কিছুই না মানুষ করে। অনেকে আবার চটজলদি মেদ কমাতে ডাক্তারের কাছে যান।
অথচ আমাদের হাতের কাছে এমন কিছু সবজি আছে, যা দিয়ে খুব সহজেই শরীরের মেদ কমানো সম্ভব। তার মধ্যে অন্যতম হলো গাজর।
পুষ্টিবিদদের মতে, ১০০ গ্রাম গাজরে শর্করা রয়েছে ১০.৬ গ্রাম। সেই তুলনায় ফ্যাটের পরিমাণ প্রায় নেই বললেই চলে, মাত্র ০.২ গ্রাম। কাজেই প্রতিদিনের খাদ্যতালিকায় গাজর রাখলে মেদ ঝরানো সম্ভব।

দেখে নেওয়া যাক কিভাবে প্রতিদিনের মেনুতে গাজর রাখবেন-

*গাজরের সালাদ
শশা, গাজর, টম্যাটো, পিঁয়াজ দিয়ে সালাদ বানাতে পারেন। তা দ্রুত ওজন কমাতে সাহায্য করে। গাজর কুঁচিয়ে লেবুর রস ও গোলমরিচ ছড়িয়ে নিয়মিত খান। তবে স্বাদ বাড়াতে স্যালাডে মাখন, মেয়োনিজ বা তেল মেশাবেন না।

*গাজরের স্যুপ
গাজর সিদ্ধ করে তা দিয়ে স্যুপ বানিয়ে ফেলুন। হালকা গোলমরিচ, অল্প মাখন যোগ করে এই স্যুপ খেতে পারেন। পেট ভরাতে এর সঙ্গে অন্য সবজিও যোগ করতে পারেন।

*গাজরের হালুয়া
গাজরের হালুয়া স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। তবে মাখন, চিনি, বাদাম ছাড়া গাজরের হালুয়া বানালে উপকার পাওয়া যাবে। চিনি ছাড়া হালুয়া খেতে অসুবিধা হলে মরিচ ও লবণ মিশিয়ে নিতে পারেন।

সূত্র: আনন্দবাজার।
এস ইউ এ
 


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি