ঢাকা, বুধবার   ২১ আগস্ট ২০১৯, || ভাদ্র ৬ ১৪২৬

Ekushey Television Ltd.

গান্ধী আশ্রমের ঝর্ণাধারা চৌধুরী আর নেই

প্রকাশিত : ১১:১২ ২৭ জুন ২০১৯ | আপডেট: ১৩:০১ ২৭ জুন ২০১৯

গান্ধীবাদী চেতনায় জীবন উৎসর্গ করা ঝর্ণাধারা চৌধুরী (৮১) আর নেই। আজ বৃহস্পতিবার সকাল সাড়ে ৬টার দিকে রাজধানী ঢাকার স্কয়ার হাসপাতালে তিনি মারা যান।

গান্ধী আশ্রমের পরিচালক রাহা নব কুমার জানান, গত ১ জুন মস্তিষ্কে রক্তক্ষরণ হলে পরদিন তাকে রাজধানীর স্কয়ার হাসপাতালে ভর্তি করা হয় গান্ধী আশ্রম ট্রাস্টি বোর্ড সচিব ঝর্ণাধারা চৌধুরীকে। এতদিন তিনি সেখানেই ছিলেন। বুধবার দ্বিতীয়বারের মতো মস্তিস্কে রক্তক্ষরণ হলে তাকে লাইফ সাপোর্টে রাখা হয়।

ঝর্ণাধারা চৌধুরী ১৯৩৮ সালের ১৫ অক্টোবর লক্ষ্মীপুরে জন্মগ্রহণ করেন। তিনি মহাত্মা গান্ধীর অহিংস নীতিতে অনুপ্রাণিত হয়ে সারাজীবন কাজ করে গেছেন। তিনি ঢাকা, চট্টগ্রাম, কুমিল্লা ও দেশের বিভিন্ন জায়গায় সামাজিক কাজ করেছেন।

নোয়াখালীতে গান্ধী আশ্রম ট্রাস্টে গ্রামীণ নারীদের প্রশিক্ষণ দেওয়া, দরিদ্র শিশুদের বিনা মূল্যে শিক্ষাদানের ব্যবস্থা করেছিলেন ঝর্ণাধারা চৌধুরী।

কাজের স্বীকৃতি হিসেবে ঝর্ণাধারা চৌধুরী ২০১৩ সালে ভারতের রাষ্ট্রীয় বেসামরিক সম্মান পদ্মশ্রী খেতাবে ভূষিত হন। সমাজসেবক হিসেবে তিনি আন্তর্জাতিক বাজাজ পুরস্কার ১৯৯৮, শান্তি পুরস্কার ২০০০, অনন্যা ২০০১, দুর্বার নেটওয়ার্ক পুরস্কার ২০০৩, কীর্তিমতি নারী, গান্ধী সেবা পুরস্কার ২০১০, একুশে পদক ২০১৫, বেগম রোকেয়া পদক ২০১৩, সাদা মনের মানুষ পদক ২০০৭ এবং বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক পদক পেয়েছেন।

এসএ/

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি