ঢাকা, বুধবার   ১১ ডিসেম্বর ২০১৯, || অগ্রাহায়ণ ২৭ ১৪২৬

Ekushey Television Ltd.

গ্লাসগো ইউনিভার্সিটিতে যোগদান করলেন ফয়সল চৌধুরী

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:৫৬ ৯ সেপ্টেম্বর ২০১৯ | আপডেট: ২১:২২ ৯ সেপ্টেম্বর ২০১৯

গ্লাসগো ইউনিভার্সিটিতে যোগদান করেছেন ড. মুহম্মদ ফয়সল চৌধুরী। তিনি সীতাকুন্ড উপজেলার পৌর সভার ৯ নং ওয়ার্ড শিবপুর গ্রামের সম্ভ্রান্ত চৌধুরী পরিবারে জন্ম গ্রহণ করেন। তার পিতা ব্যবসায়ী বখতিয়ার উদ্দিন চৌধুরী। 

ফয়সল চৌধুরী  ইউনিভার্সিটি  অব গ্লাসগো এর শিক্ষকতার পাশাপাশি  স্কটল্যান্ড ও ইংল্যান্ড  এর বেশ কিছু মানবসম্পদ উন্নয়ন, শ্রমের মর্যাদা, শ্রমিক ও কারখানার নিরাপত্তা  উন্নয়ন সম্পর্কিত আন্তর্জাতিক ১৫০ টারও বেশী সেমিনারে নিয়মিত বক্তব্য রেখেছেন। 

ফয়সল চৌধুরী  ১৯৯৭ সালে রাইফেলস পাবলিক স্কুল ও কলেজ থেকে বিজ্ঞান বিভাগে প্রথম শ্রেণীতে  মাধ্যমিক ও ১৯৯৯ সালে ঢাকা কমার্স কলেজ থেকে বাণিজ্য বিভাগ থেকে  প্রথম শ্রেণীতে  উচ্চ মাধ্যমিক পাশ করেন। এর পর উচ্চ শিক্ষার উদ্দেশ্যে বাংলাদেশ ত্যাগ করে অস্ট্রেলিয়ায় যান। ২০০৫ সালে  মেরিটসহ মানবসম্পদ ব্যবস্থাপনা ও ব্যবসা আইন এর উপর ব্যাচেলর অব বিজনেস ডিগ্রি অর্জন করেন। ২০০৭ সালে অস্ট্রেলিয়ার  সিডনি ইউনিভার্সিটি অব ওয়েস্টার্ন  থেকে  মানবসম্পদ ব্যবস্থাপনা ও শ্রমিক শিল্প সম্পর্ক এর উপর মেরিটসহ মাস্টার অব কমার্স ডিগ্রি অর্জন করেন। অস্ট্রেলিয়ায় শিক্ষারত অবস্থায় পৃথিবীর সর্ববৃহত রিয়েল এস্টেট ও বিনিয়োগকারী বহুজাতিক  প্রতিষ্ঠানে ওয়েস্টফিল্ড গ্রুপ এর সিনিয়র অফিসার ও ট্রেইনার হিসাবে কর্মজীবন শুরু করেন তিনি।

২০০৮ সালে দেশের সেরা ইউনিভার্সিটি  নর্থ সাউথ এ প্রভাষক ( লেকচারার )  হিসাবে শিক্ষকতা জীবন শুরু করে কিছুদিনের মধ্যে সিনিয়র লেকচারার হিসাবে পদোন্নতি পান। ২০১১ সালে যুক্তরাজ্যের এসোসিয়েশন অব বিজনেস  প্র্যাক্টিশনার্স  থেকে মানবসম্পদ ব্যবস্থাপনার উপর পোস্ট গ্র্যাজুয়েট  ডিপ্লোমা অর্জন করেন। ২০১৩ সালে তিনি  ব্যবসা ও ব্যবস্থাপনার উপর স্কটল্যান্ডের ইউনিভার্সিটি অব স্টালিং থেকে মাস্টার অব রিসার্চ ডিগ্রি অর্জন করেন। দেশের ধানমন্ডি ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ (ইউল্যাবে ২০১৫ সালে সহকারী অধ্যাপক হিসাবে যোগদান করেন। 

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন স্বনামধন্য বিশ্ববিদ্যালয়ে  খন্ডকালীন / এমবিএ ও এক্সিকিউটিভ এমবিএ  বিষয়ে অধ্যাপনা করেছেন। তিনি দেশ ও বিদেশের বিভিন্ন প্রতিষ্ঠানের কনসালটেন্ট ( পরামর্শক)  হিসাবে ও কাজ করেছেন।

আরকে//

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি