ঢাকা, রবিবার   ০৫ ডিসেম্বর ২০২১, || অগ্রাহায়ণ ২০ ১৪২৮

চট্টগ্রামে রাস্তায় গাড়ি পার্কিংয়ে সৃষ্টি হচ্ছে যানজট (ভিডিও)

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:০৬, ২২ নভেম্বর ২০২১

চট্টগ্রামে বেশির ভাগ বাণিজ্যিক ভবনে নিজস্ব গাড়ি পার্কিংয়ের ব্যবস্থা থাকলেও, তা ব্যবহৃত হয় না। রাস্তায় করা হয় গাড়ি পার্কিং। এতে গুরুত্বপূর্ণ সড়কগুলো ক্রমেই সংকুচিত হয়ে আসছে, সৃষ্টি হচ্ছে যানজট।

পার্কিংয়ের ব্যবস্থা না রাখলে বাণিজ্যিক ভবন নির্মাণের অনুমতি দেয় না চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ বা সিডিএ। কিন্তু চট্টগ্রামের বেশির ভাগ বাণিজ্যিক ভবনের বেজমেন্ট বা নিচতলায় গাড়ি পার্কিংয়ের জায়গা থাকলেও অন্য কাজে ব্যবহারের অভিযোগ ওঠেছে।

ফলে জায়গা না থাকায় চালকেরা ভবন-সংলগ্ন সড়ক বা ফুটপাতে গাড়ি পার্কিং করছেন। একারণে সড়কে সৃষ্টি হচ্ছে যানজট। 

চালকেরা জানান, পার্কিয়ের রাখার মতো কোন ব্যবস্থা নেই। তো আমরা গাড়ি কোথায় রাখব? গাড়ি পার্কিয়ের নির্দিষ্ট জায়গা থাকতো তাহলে আমরা সেখানে রাখতাম। বিল্ডিং যে করে সেখানে পার্কিংয়ের জায়গা থাকে না। যাও থাকে সেখানে গাড়ি ঢুকতে দেয় না। তাহলে আমরা গাড়ি রাখবো কোথায়?

বিআরটিএ সহকারী পরিচালক প্রকৌশলী তৌহিদুল হোসেন বলেন, ব্যক্তিগত গাড়ি হলো ৫০ হাজার। আমাদের মহানগরীতে প্রতিদিন ১৪ থেকে ১৫টি গাড়ি নিবন্ধিত হচ্ছে এবং অন্যান্য গাড়িও নিবন্ধিত হচ্ছে। হিসাবে দেখা যাচ্ছে যে ব্যক্তিগত গাড়ির সংখ্যা তুলনামূলকভাবে দিনকে দিন বৃদ্ধি পাচ্ছে। রাস্তাঘাট সেই অনুপাতে বাড়ছে না বিধায় যানজট প্রকট আকার ধারণ করছে।

সংশ্লিষ্টরা জানান, চট্টগ্রামে সড়কের সংখ্যা বা প্রশস্ততা না বাড়লেও প্রতিদিন গড়ে ১৫টি প্রাইভেট কার বা জিপ রাস্তায় নামছে। বাণিজ্যিক গাড়ি নামছে আরও বেশি। এসব গাড়ি পার্কিং হচ্ছে রাস্তা বা ফুটপাতে। 

সিডিএ প্রধান প্রকৌশলী কাজী হাসান বিন শামস বলেন, প্রাইমারী রোডে গাড়ীগুলো যাতে দ্রুত চলাচল করতে পারে, ৪ লেন দিয়ে চলাচল করতে পারে এবং এটার পাশ দিয়ে যেসমস্ত বিল্ডিংগুলো আছে ওগুলোকে আমরা নোটিশ দিচ্ছি। যে সমস্ত বিল্ডিংয়ে পার্কিং নেই তারা যাতে পার্কিংয়ের এনসিওর করে।

বেজমেন্টে পার্কিং নিশ্চিত করতে বাণিজ্যিক ভবনগুলোর তালিকা সংগ্রহে উদোগ নিয়েছেন নগর পুলিশ কমিশনার।

সিএমপি কমিশনার সালেহ্ মোহাম্মদ তানভীর বলেন, আমরা চিহ্নিতকরণের প্রক্রিয়ায় আছি। টিম করার পরে আমরা সিডিএ কর্তৃপক্ষকে জানাব, তারা এ বিষয়ে প্রয়োজনীয় আইনী ব্যবস্থা গ্রহণ করবেন।

যানজটে প্রতিনিয়ত মূল্যবান শ্রমঘণ্টা নষ্ট হচ্ছে নগরবাসীর। প্রতি ঘণ্টায় ১০ কিলোমিটারের বেশি গতিতে চলতে পারছে না গাড়ী। 

ভিডিও-

এএইচ/


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি