ঢাকা, শুক্রবার   ২৩ ফেব্রুয়ারি ২০২৪

চাকরি মেলার মাধ্যমে কর্মসংস্থান ৯ শতাধিক প্রতিবন্ধীর

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৪৩, ৮ ফেব্রুয়ারি ২০২৪

বিশেষভাবে সক্ষম ব্যক্তি বা প্রতিবন্ধী ব্যক্তিদের কর্মসংস্থানের লক্ষ্যে রাজধানী ঢাকায় চাকরি মেলার আয়োজন করতে যাচ্ছে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ। এবারের মেলা শনিবার (১০ ফেব্রুয়ারি) আগারগাঁওয়ে এনজিও বিষয়ক ব্যুরোর অফিস ভবনে দিনব্যাপী আয়োজন করা হচ্ছে। এ পর্যন্ত মেলার মাধ্যমে ৯ শতাধিক প্রতিবন্ধীর কর্মসংস্থান হয়েছে।

প্রধান অতিথি হিসেবে উপস্থিত হয়ে চাকরি মেলা ২০২৪ এর উদ্বোধন করবেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

২০১৫ সাল থেকে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি)র উদ্যোগে এই মেলা আয়োজন করা হচ্ছে। উক্ত আয়োজনের সহযোগিতায় আছে সেন্টার ফর সার্ভিসেস অ্যান্ড ইনফরমেশন অন ডিজঅ্যাবিলিটি (সিএসআইডি) নামক প্রতিষ্ঠান।

আগ্রহী চাকরিপ্রার্থীদের নিকট থেকে ইতোমধ্যে অনলাইন এবং ইমেইলের মাধ্যমে আবেদন সংগ্রহ করা শেষ হয়েছে। প্রায় ৫ শতাধিক আবেদন পাওয়া গেছে। এদের মধ্য থেকে কম্পিউটারে প্রশিক্ষণপ্রাপ্ত ও দক্ষ চাকরি প্রত্যাশীদের মেলায় আসার জন্য ফোন করা হচ্ছে। 
এবার মেলার মাধ্যমে প্রায় ৫০ জনকে চাকরি দেওয়া সম্ভব হবে বলে আশা রাখছেন আয়োজক কর্তৃপক্ষ। এছাড়াও, ২ শতাধিক চাকরিপ্রার্থীকে পরবর্তীতে নিয়োগের লক্ষ্যে সাক্ষাতকারের জন্য সংক্ষিপ্ত তালিকায় অন্তর্ভুক্ত করা হবে। যাদেরকে পর্যায়ক্রমে কর্মসংস্থানের ব্যবস্থা করা হবে।

চাকরি মেলা ২০২৪ এর সমন্বয়ক ও বিসিসি’র ম্যানেজার (সিস্টেমস) মো. গোলাম রব্বানী জানান যে, বিসিসির মাধ্যমে ২০১১ সাল থেকে প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য বিনামূল্যে আইসিটি প্রশিক্ষণ চালু করা হয়। পরে আইসিটি প্রশিক্ষণ নেওয়া প্রতিবন্ধী ব্যক্তিদের কর্মসংস্থানের জন্য চাকরিপ্রার্থী ও চাকরিদাতা প্রতিষ্ঠানের অংশগ্রহণে ২০১৫ সাল থেকে চাকরি মেলার আয়োজন করা হচ্ছে। 

এখন পর্যন্ত চাকরি মেলার মাধ্যমে ৯ শতাধিক আইসিটিতে দক্ষ প্রতিবন্ধী ব্যক্তির কর্মসংস্থানের ব্যবস্থা করা হয়েছে বলে জানান তিনি।

উল্লেখ্য, বিভিন্ন ট্রেডবডি বা অ্যাসোসিয়েশনের সদস্যভুক্ত আইসিটি ভিত্তিক প্রতিষ্ঠানসমূহ উক্ত মেলায় অংশ নিচ্ছে। দেশে তথ্যপ্রযুক্তি নিয়ে কাজ করা প্রতিষ্ঠানগুলো সাধারণত প্রতিবন্ধী ব্যক্তিদের চাকরির ব্যবস্থা করে থাকে। এর মধ্যে উল্লেখযোগ্য বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস), ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ই-ক্যাব), বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব কন্টাক্ট সেন্টার অ্যান্ড আউটসোর্সিং (বাক্কো) এর সদস্যভুক্ত আইসিটি ভিত্তিক প্রতিষ্ঠানসমূহ। 

এছাড়াও দেশের আইসিটি সংশ্লিষ্ট বিভিন্ন প্রতিষ্ঠান এখানে অংশগ্রহণ করছে।

এএইচ


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি