ঢাকা, শনিবার   ০৪ এপ্রিল ২০২০, || চৈত্র ২১ ১৪২৬

Ekushey Television Ltd.

চুলে রং করানো স্তন ক্যান্সারের ঝুঁকি বাড়ায়!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৪৮ ১৪ ডিসেম্বর ২০১৯

ক্যান্সার হওয়ার নানা কারণ থাকতে পারে। জিনগত এবং পরিবেশের কারণে ক্যান্সার হতে পারে, তেমনি নির্দিষ্ট কোনও কাজ, খাবার বা অভ্যাসের প্রভাবে কান্সার দেখা দিতে পারে বলে দাবি বিশেষজ্ঞদের। আর বিজ্ঞানীরা সেগুলোকেই নিষেধ বা নিয়ন্ত্রণ করতে বলেন যেগুলো থেকে ক্যান্সারের প্রবণতা বাড়তে পারে।

সম্প্রতি ভারতের ন্যাশনাল ইনস্টিটিউট অফ হেলথের একটি গবেষণা বলছে, পারমানেন্ট হেয়ার ডাই (চুলের রঙ করানো) মহিলাদের স্তন ক্যান্সারের ঝুঁকি বাড়িয়ে তোলে। অনলাইনে প্রকাশিত ২০১৯ ডিসেম্বরের এই রিপোর্টে ইন্টারন্যাশনাল জার্নাল অফ ক্যান্সার বলেছে, পারমানেন্ট হেয়ার ডাই মহিলাদের স্তন ক্যান্সারের প্রবণতা প্রায় ৯ শতাংশ বাড়িয়ে তোলে।

আফ্রিকা ও আমেরিকার মহিলাদের উদাহরণ টেনে ব্যাখ্যা বিশেষজ্ঞরা বলেছেন, যে মহিলারা প্রতি ৫ থেকে ৮ সপ্তাহ বা তার বেশি সময় পর পর পারমানেন্ট হেয়ার ডাই করান তাদের স্তন ক্যান্সারের ঝুঁকি ৬০ শতাংশ বেড়ে যায়। তবে সেমি পারমানেন্ট বা টেমপোরারি ডাই কখনওই এর মধ্যে পড়ে না। গায়ের রং কালো হলে পারমানেন্ট হেয়ার ডাই-এ ৬০ শতাংশ ক্যান্সারের ঝুঁকি রয়েছে। গায়ের রং ফর্সাদের ক্ষেত্রে এই ঝুঁকি ৮ শতাংশ। 

ওই রিপোর্টে আরও বলা হয়েছে, যারা প্রতি ৫ থেকে ৮ সপ্তাহে চুল স্ট্রেট করান তাদেরও ৩০ শতাংশ বেশি স্তন ক্যান্সারের প্রবণতা রয়েছে। তবে এ নিয়ে আরও বিস্তর গবেষণার প্রয়োজন রয়েছে বলে মনে করছেন এই গবেষকরা।

ত্বক বিশেষজ্ঞরা মনে করছেন, এই উপমহাদেশের মানুষের চামড়ার রং যেহেতু বাদামি, সেক্ষেত্রে মহিলাদের স্তন ক্যান্সারের ঝুঁকি পুরোপুরি মুক্ত বলা যাচ্ছে না। এ ধরনের কেমিক্যাল থেকে নিজেদের শরীরকে মুক্ত রাখাই ভালো। সূত্র :ভারতীয় সংবাদ মাধ্যম।

এএইচ/

New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি