ঢাকা, মঙ্গলবার   ১২ নভেম্বর ২০১৯, || কার্তিক ২৮ ১৪২৬

Ekushey Television Ltd.

ছোট থেকেই সন্তানকে নৈতিকতার শিক্ষা দিন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:০৬ ১১ অক্টোবর ২০১৯

পবিত্র আল-কোরআনে আল্লাহ তায়ালা বলেন, ‘আমি তো আদম সন্তানদের সম্মানিত করেছি এবং আমি তাদের স্থল ও সমুদ্রের বাহন দিয়েছি, তাদের দিয়েছি উত্তম রিজিক। আর আমি যাদের সৃষ্টি করেছি, তাদের মধ্যে অনেকের ওপর মানুষকে মর্যাদাবান করেছি।’ (সূরা ইসরা, আয়াত ৭০)

যে মানুষকে আল্লাহ সৃষ্টির উচ্চস্থান দিয়েছে, সেই মানুষ মানুষকে হত্যা করছে, নির্যাতন করছে, প্রতারণা করছে, অহরহ ব্যাভিচার করে চলছে, অন্যের সম্পদ দখল করছে, ঘুষ নিচ্ছে, সমাজ কলুষিত করছে।

পবিত্র কোরআনের সূরা আরাফের ১৭৯ আয়াতে আল্লাহ তায়ালা বলেন, ‘অকাট্য সত্য হলো বহু জিন ও মানুষের মধ্যে এমন আছে যাদের আমি জাহান্নামের জন্যই সৃষ্টি করেছি। তাদের হৃদয় আছে, কিন্তু তা দিয়ে তারা উপলব্ধি করে না। তাদের চোখ আছে; কিন্তু তা দিয়ে তারা দেখে না। তাদের কান আছে, কিন্তু তা দিয়ে তারা শোনে না। তারা পশুর মতো বরং তাদের চেয়েও অধম। তারা চরম গাফিলতির মধ্যে হারিয়ে গেছে।’ 

আজকে আমাদের সমাজে যা ঘটছে তা পশুকে হার মানিয়েছে। পশুও একসময় পিছিয়ে আসে কিন্তু মানুষ পিছিয়ে আসে না। মৃত্যু নিশ্চিত করে তবেই ফিরে। উচ্চতর বিশ্ববিদ্যালয়গুলোর দিকে তাকান কি হচ্ছে? জ্ঞান বাড়ানোর জন্যই মানুষ লেখাপড়া করে। সেই জ্ঞানই কি মানুষকে খুন করতে পারে? আসলে এরা নৈতিকতার শিক্ষা গ্রহণ করেনি বা পায়নি।

আবদুল্লাহ ইবনে আব্বাস (রা) থেকে বর্ণিত, নবী করীম (সা.) বলেছেন, ‘তোমরা তোমাদের সন্তানদের সঙ্গে কোমল ব্যবহার কর। তাদের উত্তম শিক্ষা ও প্রশিক্ষণ প্রদান কর।’ (ইবনে মাজাহ)

এই হাদিস থেকে বোঝা যায় যে, ঘরই হলো প্রকৃত শিক্ষার পাদপিঠ। মা-বাবা যা করবে সন্তানও তাই করবে। মা-বাবা যদি আচার-ব্যবহার ভালো করেন, মানবিকতা দেখান, নৈতিকভাবে কাজ করেন, তবে সন্তানও তাই করবে। অর্থাৎ পারিবারিক শিক্ষা সন্তানদের সুস্থভাবে গড়ে উঠতে সাহায্য করে। 

সন্তান ছোট থাকতেই তাকে শিষ্টাচারের শিক্ষা দিন, নৈতিকতার শিক্ষা দিন, মানবিকতার শিক্ষা দিন। এর ফলে সে গ্যাঙ কালচারে জড়াবে না, অসৎ পথে চলবে না, মাদক নিবে না, অপরকে আঘাত করবে না, ভবিষ্যকে ছিন্নভিন্ন করবে না।

সন্তানকে কোরআন-সুন্নাহর আলোকে নৈতিক ও আদর্শিক শিক্ষায় বলিয়ান করতে পারলে এর প্রত্যক্ষ ফল পাবে পরিবার, উপকৃত হবে সমাজ এবং রাষ্ট্র হবে সব দিক থেকে উন্নত।

এএইচ/

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি