ঢাকা, রবিবার   ২৩ ফেব্রুয়ারি ২০২০, || ফাল্গুন ১১ ১৪২৬

Ekushey Television Ltd.

ছোট বাচ্চাদের কোষ্ঠকাঠিন্যের কারণ ও উপশমের উপায়

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:০৫ ১১ জানুয়ারি ২০২০

কোষ্ঠকাঠিন্য একটা বড় সমস্যা অনেকের জন্যই। বাচ্চাদের ক্ষেত্রে এই সমস্যা আরও বেশি। সঠিক মাত্রায় স্তনপান না করানো যার অন্যতম কারণ। নবজাতক থেকে ২ বছর বয়সী শিশুদের বুকের দুধই হল আদর্শ খাবার। স্তনপানে শিশুকে অভ্যস্ত না করালে শুরু হতে পারে ডায়রিয়া এবং কোষ্ঠকাঠিন্যর মতো একাধিক সমস্যা।

শিশুর কোষ্ঠকাঠিন্যের সমস্যা বোঝা যায় কিছু লক্ষণ দেখে। যেমন- পেট শক্ত হয়ে থাকা, খাবারে অরুচি, শক্ত মলত্যাগ, মলের সঙ্গে রক্ত পড়া। এগুলো দেখে অনেকে আতঙ্কিত কিংবা ঘাবড়ে যান। ঘাবড়াবেন না, কোষ্ঠকাঠিন্য সমাধানের উপায় রয়েছে। এক্ষেত্রে বিশেষজ্ঞরা পরামর্শ দেন শিশুকে নিয়মিত ব্যায়াম করাতে। 

আশ্চর্য হচ্ছেন শিশুর ব্যায়ামের কথা শুনে। তবে শিশুরও ব্যায়াম রয়েছে। শুইয়ে দিয়ে পা দুটি সাইকেল চালানোর মতো করে ব্যায়াম করাতে পারেন। এতে হজম ক্ষমতা বেড়ে কোষ্ঠকাঠিন্যের সমস্যা থেকে স্বস্তি মিলতে পারে। ছয় মাসের পর পরিবর্তন আনুন খাবারে। জোর করে আপনার শিশুকে খাবার খাওয়াবেন না। তবে ফাইবারযুক্ত খাবার দিতে পারেন। এর সঙ্গে অবশ্যই শিশুকে স্তন পান করাবেন। 

বুকের দুধ, পানির সঙ্গে খাওয়ান ফলের রসও। পাশাপাশি শিশুর পেটে ম্যাসেজ কোষ্ঠকাঠিন্য দূর করতে সহায়তা করবে। নাভির বৃত্তাকারের চারপাশে ম্যাসাজ করুন হালকা ভাবে। এরপরও যদি কোষ্ঠকাঠিন্যের সমস্যা না কাটে তবে চিকিৎসকের পরামর্শ নিবেন। 

এএইচ/

New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি