ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

জাতীয় ভোটার দিবস ২ মার্চ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:৫৩, ১ মার্চ ২০২০

‘জাতীয় ভোটার দিবস’ ২ মার্চ। ‘ভোটার হব, ভোট দিব’ এই স্লোগানকে সামনে রেখে গতবছর ১ মার্চ প্রথমবারের মতো ‘জাতীয় ভোটার দিবস’ পালিত হয়। এ বছর ২ মার্চ ভোটার দিবস পালন করা হচ্ছে।

এদিকে মুজিববর্ষ উপলক্ষে নতুন ভোটারদের জাতীয় পরিচয়পত্র (এনআইডি) সরবরাহ শুরু করবে নির্বাচন কমিশন (ইসি)। তবে সীমিত আকারে এই কার্যক্রম শুরু করা হবে। ধীরে ধীরে তা বাড়ানো হবে বলে জানিয়েছে ইসি।

এ ছাড়া মুজিব বর্ষ উপলক্ষে জেলা পর্যায়ে পরিচয়পত্র সেবা সহজ করার জন্যও মাঠ পর্যায়ে নির্দেশনা দিয়েছে সংস্থাটি।
 
এক বিজ্ঞপ্তিতে ইসি জানায়, আগামী ২ মার্চ ‘জাতীয় ভোটার দিবস’ উদযাপন করা হবে। এ উপলক্ষে সারাদেশে ব্যাপক অনুষ্ঠানসূচির আয়োজন করা হয়েছে। ওই দিন চূড়ান্ত ভোটার তালিকাও প্রকাশ করা হবে। 

দৈনন্দন জীবনে নাগরিক সেবা সহজতর করার লক্ষ্যে নির্বাচন কমিশন ২০১৯ সালের ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রমে নিবন্ধিত ১৮ বছরের কম বয়স্ক নাগরিকগণকে স্বল্প সময়ে জাতীয় পরিচয়পত্র প্রদানের সিদ্ধান্ত নিয়েছে এবং এ বিষয়ে আইটি শাখা প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণ করেছে। নতুন নিবন্ধিত নাগরিকগণের পেপার লেমিনেটেড জাতীয় পরিচয়পত্র মুদ্রণের জন্য জেলা নির্বাচন অফসে প্রয়োজনীয় লিংক প্রদান করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ওই লিংকের মাধ্যমে জাতীয় ভোটার দিবস উপলক্ষে এবারের হালনাগাদ ভোটার তালিকা হতে যে চূড়ান্ত তালিকা প্রকাশ করা হবে তা হতে প্রত্যেক উপজেলার জন্য কমপক্ষে ১০ জন ভোটারের পেপার লেমিনেটেড জাতীয় পরিচয়পত্র জেলা হতে মুদ্রণ করে উপজেলায় বিতরণ করতে হবে। মুদ্রিত জাতীয় পরিচয়পত্রসমূহ প্রতিটি উপজেলায় ভোটার দিবসের র্যালিতে অথবা আলোচনা অনুষ্ঠানে নতুন ভোটারদের মাঝে বিতরণ করার জন্য অনুরোধ করা যেতে পারে। পরবর্তীতে হালনাগাদে অন্তর্ভুক্ত সকল ভোটারকে স্মার্ট কার্ড মুদ্রণ করে সরবরাহ করা হবে।

জানা যায়, এবার ৫৩ লাখ ৬৬ হাজার ১০৫ জনের তথ্য ইসির সার্ভার যোগ হবে। এর মধ্যে পুরুষ ৩৫ লাখ ৮২ হাজার ১৬৩ জন, নারী ৩১ লাখ ৭৫ হাজার ৮২৫ জন এবং হিজড়া ৩৫৩ জন।

বর্তমানে ইসির সার্ভারে ১০ কোটি ৪২ লাখের মতো নাগরিকের তথ্য আছে।

উল্লেখ্য, গতবছর মুক্তিযুদ্ধের সূচনার জন্য গৌরবময় মার্চ মাসের ১ তারিখকে জাতীয় ভোটার দিবস উদযাপনের জন্য বেছে নেওয়া হয়েছিল। এ বছর তারিখটি পরিবর্তন করা হয়েছে।
এসএ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি