ঢাকা, বুধবার   ২০ নভেম্বর ২০১৯, || অগ্রাহায়ণ ৬ ১৪২৬

Ekushey Television Ltd.

জাল দলিল চেনার উপায় কী: অ্যাডভোকেট বাবর চৌধুরী

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:০০ ২৩ অক্টোবর ২০১৮ | আপডেট: ১৮:১৫ ২৫ অক্টোবর ২০১৮

কষ্টের টাকায় আর জীবনের সব সঞ্চয় ব্যয় করে এক টুকরো জমি কেনা। সেটিতেও যদি প্রতারণার শিকার হতে হয় তবে কেমন লাগবে? আমাদের চারপাশে এমন ঘটনা ঘটছে অহরহ। হয়তো আমাদের স্বজনদের মধ্যেই কেউ এমন প্রতারণার শিকার হয়েছেন। একটু সচেতন না হলে জমি কেনার সময় যে কেউ আপনাকে ঠকাবে।

জমি কেনার আগে দলিল ঠিক আছে কি-না সেটি নির্ণয় করা প্রাথমিক কাজ। যে জমিটি কিনছেন সেটির দলিল ঠিক আছে কি-না বুঝবেন কিভাবে?

জাল দলিল চেনার প্রধান উপায় হচ্ছে দলিল দেখে আপনার মনে কোনো সন্দেহ জাগছে কি-না। এক্ষেত্রে দলিল সম্পর্কে সাধারণ ধারনা প্রত্যেকের থাকা উচিত।

দ্বিতীয়ত, দলিলের যে ভলিউম আছে সেখান থেকে দলিলের দাগ খতিয়ান চেক করে নেওয়া উচিত। যদি ভলিউমে হুবুহু দলিল পাওয়া যায় তাহলে বুঝতে হবে দলিল সঠিক। প্রত্যেক জেলা রেজিস্ট্রার অফিসের ভলিউম থেকে এই দলিল সংগ্রহ করা যায়।

দলিল সনাক্ত করতে বা তথ্য যাচাই করতে কিছু টাকা ব্যয় করা লাগে। তবে রেজিস্ট্রার অফিসের কর্মকর্তাদের খরচ মিলিয়ে ওরা দুই, তিন কিংবা পাঁচশত টাকা দাবি করতে পারে। আমি মনে করি, লাখ লাখ টাকা খরচ করে যেখানে আমরা জমি ক্রয় করি, সেখানে সামান্য কিছু টাকা খরচ করে ভলিউম থেকে দলিলটি দেখে নেওয়া উচিত।

আইনি পরামর্শদাতা: শ্রম আইনজীবী ও ভূমি বিশেষজ্ঞ। তিনি ঢাকা বার, চট্টগ্রাম বার, ঢাকা মেট্রোপলিটন বার, ঢাকা ট্যাক্স বার, চট্টগ্রাম ট্যাক্স বার, ঢাকা লেবার কোর্ট বারে সদস্য হিসেবে কাজ করছেন।

শ্রুতিলেখক: আলী আদনান।

অা অা/ এআর

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি