ঢাকা, রবিবার   ১৭ নভেম্বর ২০১৯, || অগ্রাহায়ণ ৩ ১৪২৬

Ekushey Television Ltd.

জুমার নামাজ না পেলে কি করবেন?

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:০৫ ১৮ অক্টোবর ২০১৯ | আপডেট: ১২:২১ ১৮ অক্টোবর ২০১৯

ইসলাম নিছক কোন ধর্ম নয়। কতকগুলো বিশ্বাস কিংবা আচার-আচরণের নামও ইসলমান নয়। মানুষের পুরো জীবনের জন্য আল্লাহর দেয়া একটি ব্যবস্থা হলো ইসলাম। পুরো জীবন অর্থঃ তার ব্যক্তি জীবন, সামাজিক জীবন, আর্থিক জীবন, রাজনৈতিক জীবন-সবকিছু। ইসলাম মানুষের জীবনকে সহজ করেছে। 

অনেক জটিল সমস্যা ইসলাম দিয়েছে সহজ সমাধান। তেমনি কোন ব্যক্তি যদি কোন কারণে জুমার দিন নির্ধারিত সময়ে জুমার নামাজ আদায় করতে না পারে ইসলাম তার জন্য একটি সহজ সমাধান দিয়েছে। আসুন জেনে নিই এব্যাপারে ইসলাম কি বলে।

কোনো ব্যক্তি জুমার নামাজের শেষের রাকাতের রুকু পেলেন না, তিনি জুমার নামাজ কীভাবে পড়বেন? তিনি কি জোহর নামাজ পড়বেন, না কি জুমার নামাজ পড়বেন? কীভাবে নিয়ত করবেন?

জুমার নামাজ সপ্তাহের অন্যতম গুরুত্বপূর্ণ নামাজ। জুমার নামাজে দুই রাকাত নামাজ এবং দুটি খুতবা রয়েছে। কেউ যদি খুতবা মিস করেন এবং নামাজও দুই রাকাত মিস করেন, তাহলে সেই ব্যক্তির আর জুমার নামাজ নেই। ঐদিন তিনি জোহরের নামাজ পড়বেন। 

আর রাকাত পাওয়াটি যেহেতু রুকু থেকে সাব্যস্ত হয়, অতএব কারো যদি দ্বিতীয় রাকাতে রুকু ছুটে যায়, তাহলে তিনি হয়তো সামিল হবেন, এরপর তিনি জোহরের পূর্ণাঙ্গ চার রাকাত নামাজ আদায় করবেন। অথবা যদি একান্তই নামাজ না পান, তাহলে তিনি আলাদা জোহরের নামাজ পড়ে নেবেন। একাকী জুমার নামাজ তিনি পড়তে পারবেন না।


টিআর/

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি