ঢাকা, সোমবার   ০৬ জুলাই ২০২০, || আষাঢ় ২৩ ১৪২৭

Ekushey Television Ltd.

জেনে নিন কীভাবে বাঁচাবেন বিয়ের খরচ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:২৪ ১৬ সেপ্টেম্বর ২০১৭ | আপডেট: ১১:৫৯ ১৯ সেপ্টেম্বর ২০১৭

বিয়ে নিয়ে অনেকেই অনেক কিছু ভাবেন।কীভাবে  সাজবেন, কী পরবেন, কারা আসবেন, কী মেনু হবে এ সব কিছু নিয়েই অনেক পরিকল্পনা থাকেআর এই স্বপ্নপূরণ করতে গিয়ে বেশিরভাগ সময়ই  বিয়ের খরচ  চলে যায় সামর্থ্যের বাইরে জেনে নিন কীভাবে বিয়ের খরচে মিতব্যয়ী হওয়ার উপায়।

বিয়ের কার্ড: ইনভাইটেশন কার্ডের ব্যবহার শুধুই অতিথিদের নিমন্ত্রণ জানানোর জন্য। অধিকাংশ বাড়িতেই সেই কার্ড পুরনো কাগজপত্রের জঞ্জালে ঠাঁই পায়। তাই কার্ডের পিছনে অযথা খরচ না করেই অথচ রুচিসম্মত বিয়ের কার্ড করুন। ডিজাইনার কার্ড শপে গেলে দাম বেশি পড়বে তাই নিজে ডিজাইন করে কাস্টমাইজড কার্ডও বানাতে পারেন। এতে কার্ড সুন্দর হবে, দামও থাকবে আয়ত্তে।

গেস্ট লিস্ট: বিয়ে জীবনের খুবই গুরুত্বপূর্ণ ধাপ। তাই এই বিশেষ দিনে পরিবার, আত্মীয়-বন্ধুদের পাশে থাকা খুবই জরুরি। অনেকের সঙ্গেই হয়তো যোগাযোগ না থাকলেও চক্ষু লজ্জার খাতিরে বিয়েতে নিমন্ত্রণ করতে হয়। তাই চাইলেই গেস্ট লিস্টের তালিকা সংক্ষিপ্ত করতে পারেন।

খাবার তালিকা: বিয়ে বাড়িতে অতিথিদের খুশি করার প্রধান উপায় ভাল খাবার পরিবেশন করা। এখন ট্রেন্ড মেনে অনেকেই নানা রকম প্ল্যাটার, কন্টিনেন্টাল রাখতে চান মেনুতে। কোনও মানুষই এত খাবার খেতে পারেন না। তাই অল্প আইটেমের মধ্যেই সুস্বাদু খাবার পরিবেশনের চেষ্টা করুন। এতে অতিথিরা তৃপ্তি করে খেতে পারবেন, আবার খরচও নিয়ন্ত্রণে থাকবে। 

আলোকসজ্জা: বিগ ফ্যাট ওয়েডিং-এর লুক দিতে অনেকেই ডেকরেশনে জোর দেন। অযথা অতিরিক্ত আলোকসজ্জা বা আলোর কি সত্যিই প্রয়োজন? অতিথি আপ্যায়ন ও সুন্দর ছবি ওঠার জন্য যতটা প্রয়োজন সিম্পল অ্যান্ড এলিগ্যান্ট ভাবেই ডেকরেশন করুন।

ফটোগ্রাফি: ওয়েডিং ফোটোগ্রাফি এখন বিয়ের খুবই গুরুত্বপূর্ণ অংশ। নামকরা সংস্থা বা ফোটোগ্রাফারকে দিয়ে ফোটোগ্রাফি করালে স্বাভাবিক ভাবেই বেশি খরচ হবে। তাই ফ্রেশারদের দিয়ে ফোটোগ্রাফি করান। এতে অনেক কম খরচে করাতে পারবেন।

পোষাক গয়না: নিজের বিয়েতে সুন্দর করে সাজতে সকলেই চান। অনেকেই ডিজাইনারদের থেকে বিশেষ পছন্দের পোষাক, শাড়ি কিনতে গিয়ে বেশি খরচ করে ফেলেন। ডিজাইনার পোষাক না কিনে ব্র্যান্ডেড দোকান থেকে কিনলে অনেকটাই কম দামে ভাল মানের পোষাক পাবেন। গয়নার ক্ষেত্রে যদিও ব্যাপারটা উল্টো। ব্র্যান্ডেড দোকানে গয়নার দাম বেশি।  

সূত্র : আনন্দবাজার।

আর/এআর


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি