ঢাকা, শুক্রবার   ২৪ জানুয়ারি ২০২০, || মাঘ ১১ ১৪২৬

Ekushey Television Ltd.

টাক রোধে কার্যকর কিছু সমাধান

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:৫৯ ২১ আগস্ট ২০১৭ | আপডেট: ২২:০৮ ২১ আগস্ট ২০১৭

বেশিরভাগ পুরুষ মানুষই টাক সমস্যায় ভুগে থাকেন । পুরুষেরা এমনিতেই নিজের যত্নের প্রতি উদাসীন থাকেন। আর নানা অযত্ন-অবহেলায় চুল পড়া শুরু হয়, যা শেষ পর্যায়ে টাকে গড়ায়। তাই টাক থেকে মুক্তি পেতে চাইলে চুলের কিছু বাড়তি যত্ন নেয়া দরকার। চলুন জেনে নেই সেরকমই কিছু সহজ উপায়।

চুলের ঘনত্ব ও দৈর্ঘ্য অনুযায়ী পরিমাণমতো অলিভ অয়েল গরম করে নিন। এরপর এতে ১-২ চা চামচ মধু এবং ১ চা চামচ দারুচিনি গুঁড়ো দিয়ে খুব ভালো করে মিশিয়ে নিন। এই হেয়ার মাস্ক চুলের গোঁড়ায় মাথার ত্বকে ভালো করে লাগান। ১৫-২০ মিনিট চুলে রাখুন। এরপর শ্যাম্পু করে চুল ধুয়ে ফেলুন। এতে চুলের গোঁড়া মজবুত হবে এবং টাক পড়ার সম্ভাবনা অনেকাংশে কমে যাবে।

একটি পাত্রে ১ গ্লাস পানি ফুটতে দিন। পানি ফুটে উঠলে এতে ২ টি জবাফুল দিয়ে ৩/৪ মিনিট আরও ফুটিয়ে নিন। এরপর পানি ঠান্ডা হতে দিন। পানি ঠান্ডা হয়ে এলে ছেঁকে নিয়ে এতে কয়েক ফোঁটা লেবুর রস দিয়ে মিশিয়ে নিন। চুল শ্যাম্পু করে ধোয়ার পর এই মিশ্রণটি যেখানে টাক পড়া শুরু করেছে সেখানে লাগিয়ে রাখুন। জবা ফুলের রস নতুন চুল গজাতে সাহায্য করবে।

১০০ গ্রাম মেহেদি পাতা এবং ২৫০ গ্রাম সরিষার তেল নিন। একটি প্যানে সরিষার তেল ঢেলে গরম হতে দিন। এরপর এতে মেহেদি পাতাগুলো দিয়ে ভালো করে ফুটিয়ে নিন। ৫-৭ মিনিট ফুটিয়ে চুলা থেকে নামিয়ে তেল ঠান্ডা হতে দিন। মেহেদি পাতা ছেঁকে নিয়ে এই তেল চুলের গোঁড়ায়, মাথার ত্বকে ভালো করে লাগান। ১ ঘণ্টা বাদে চুল শ্যাম্পু করে ধুয়ে ফেলুন। বেঁচে যাওয়া বাকি তেলটুকু বোতলে ভরে রেখে দিন। এই মাস্কটি প্রতিদিন ব্যবহারে ভালো ফল পাবেন।

৩/৪ গ্লাস পানি নিয়ে এতে ১০/১২ টি নিম পাতা ফুটতে দিন। পানি ফুটে অর্ধেক হয়ে এলে চুলা থেকে নামিয়ে ছেঁকে নিন। এই পানি ঠান্ডা হলে চুল ধোয়ার কাজে ব্যবহার করুন। সপ্তাহে দুবার ব্যবহারে ভালো ফল পাবেন।

কেআই/ডব্লিউএন

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি