Ekushey Television Ltd.

টানা চার বিশ্বকাপ খেলছেন যেসব ফুটবলার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:২৪ ৩১ মে ২০১৮ | আপডেট: ১১:৪৪ ১৩ জুন ২০১৮

আর মাত্র ১৩ দিন পরই শুরু হতে যাচ্ছে রাশিয়া বিশ্বকাপ। বিশ্বকাপের ২১তম আসরমিলিয়ে টানা চার আসরে খেলছেন বিশ্বের এমন ফুটবলারদের নিয়েই আমাদের আজকের আয়োজন। চলুন জেনে নেওয়া যাক তাদের সম্পর্কে-

১.হ্যাভিয়ার মাসচেরানো:
২০০৬ বিশ্বকাপ থেকে ২০১৪ বিশ্বকাপ। প্রতি আসরেই আর্জেন্টিনা দলের হয়ে প্রতিপক্ষের আক্রমণ রুখে দাঁড়িয়েছেন। আর্জেন্টিনার সাবেক এই ক্যাপ্টেন অল্পের জন্য গত বিশ্বকাপের ট্রফিতে হাত ছোঁয়াতে পারেননি। এবার এই ডিফেন্সিভ মিডফিল্ডারের শেষ সুযোগ রাশিয়া বিশ্বকাপে দলকে চ্যাম্পিয়ন করানো। ২০০৬ এ আইভোরি কোস্টের বিপেক্ষ অভিষেক হওয়া মাসচেরানোর বর্তমান বয়স ৩৩। এবারও আক্রমণ ভাগ সামলানোর দায়িত্বটা থাকছে তার কাঁধে।

২. আন্দ্রেস ইনিয়েস্তা:

ইতোমধ্যেই ঘোষণা দিয়েছেন এবারের বিশ্বকাপই তার শেষ বিশ্বকাপ। ক্লাব ফুটবল থেকেও নিয়েছেন বিদায়। তাই এবারের বিশ্বকাপটা যেন আরেকটা বিশ্বকাপ জয়ের মিশন হয়ে ধরা দিয়েছে ইনিয়েস্তার সামনে। ২০১০ এর সেই ফাইনালে নেদারল্যান্ডের বিপক্ষে একমাত্র গোল করে স্পেনকে প্রথমবারের মতো বিশ্বকাপ জেতান আন্দ্রেস ইনিয়েস্তা। ২০০৬ জার্মানি বিশ্বকাপে স্পেন দলে সুযোগ হয় এই বার্সা তারকার। বিশ্বকাপে অভিষেক সৌদি আরবের বিপক্ষে। এরপর থেকে স্পেন দলের মধ্য মাঠের কাণ্ডারি তিনি। এখন তার বয়স গিয়ে ঠেকেছে ৩৪ এ। আর রাশিয়া বিশ্বকাপেও তার ঝলক দেখার অপেক্ষায় স্পেন ভক্তরা। ইতোমধ্যেই অবসরের ঘোষণা দিয়ে রেখেছেন তিনি।

৩. টিম কাহিল
অস্ট্রেলিয়ার ফুটবলের তারকা টিম কাহিল। তিন বিশ্বকাপে তার গোল আছে। বিশ্বকাপে তার মোট গোল পাঁচটি। সকারুজদের সর্বোচ্চ গোলদাতাও তিনি। রাশিয়া বিশ্বকাপে শেষ পর্যন্ত একাদশে সুযোগ পেলে তিনি হবেন অস্ট্রেলিয়ার হয়ে সবচেয়ে বেশি ম্যাচ খেলা ফুটবলার। ২০০৬ এর জার্মান বিশ্বকাপে তার গোল ছিল জাপানের বিপক্ষে। ২০১৪ সালে বল পাঠান চিলির জালে। ৩৮ বছর বয়সী টিম কাহিলের এটাই হবে শেষ বিশ্বকাপ।

এমজে/

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি