ঢাকা, শনিবার   ২৩ নভেম্বর ২০১৯, || অগ্রাহায়ণ ৯ ১৪২৬

Ekushey Television Ltd.

ডায়াবেটিক রোগীদের বিনামূল্যে পরামর্শ দিবে বিএসএমএমইউ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:৫১ ১২ অক্টোবর ২০১৯ | আপডেট: ২০:৫৮ ১২ অক্টোবর ২০১৯

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) ডায়াবেটিক রোগীদের বিনামূল্যে এ রোগ সংক্রান্ত চিকিৎসা পরামর্শ দেয়া হবে। সপ্তাহের প্রতি শনিবার ১২টা থেকে ১টা পর্যন্ত এই শিক্ষা কার্যক্রম দেয়া হবে। আগামীতে সাপ্তাহিক ও সরকারি ছুটির দিন ছাড়া প্রতিদিন দুপুর ১২টা থেকে ১টা পর্যন্ত এই সেবা দেয়া হবে।

শনিবার প্রতিষ্ঠানের বহির্বিভাগ ভবন-১ এর পঞ্চম তলায় ৫০৯ নম্বর কক্ষে ডায়াবেটিক রোগী ও তাদের পরিবারের সদস্যদের জন্য শিক্ষা কার্যক্রম ‘ডায়াবেটিক প্যাশেন্ট এডুকেশন’ এর উদ্বোধনকালে এই তথ্য জানানো হয়।

ডায়াবেটিস ও হরমোন বিভাগের (এন্ডোক্রাইনোলজি বিভাগ) উদ্যোগে আয়োজিত এই কার্যক্রমের উদ্বোধন করেন বিএসএমএমইউয়ের উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া।

উপাচার্য বলেন, ডায়াবেটিসের যথাযথ নিয়ন্ত্রণ করতে ও দীর্ঘস্থায়ী ঝুঁকি কমাতে ডায়াবেটিস রোগীদের প্রয়োজনীয় শিক্ষা অবশ্যই দিতে হবে। যাদের এখনো ডায়াবেটিস হয়নি তাদেরকে প্রয়োজনীয় শিক্ষাদান, সঠিক ও আদর্শিক জীবনযাপনে উদ্বদ্ধু করতে পারলে টাইপ ২ ডায়াবেটিস থেকে ৮০ শতাংশ মানুষকেই রক্ষা করা সম্ভব।

ভিসি বলেন, জনগণের কাছ থেকে স্বাস্থ্যসেবার বিষয়ে কোনো ধরনের ট্যাক্স না নিয়েই প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার বাংলাদেশের স্বাস্থ্যসেবাকে একটি মর্যাদার আসনে অধিষ্ঠিত করেছেন। বিশালসংখ্যক রোগীর যথাযথ চিকিৎসা সেবা নিশ্চিত করা শুধু সরকারের একার পক্ষে কিছুতেই সম্ভব নয়, এজন্য জনগণকে আরও সচেতন হয়ে এগিয়ে আসতে হবে।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মো. শহীদুল্লাহ সিকদার, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ডা. সাহানা আখতার রহমান, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. মোহাম্মদ রফিকুল আলম, কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমান, পরিচালক (হাসপাতাল) ব্রিগেডিয়ার জেনারেল এ কে মাহবুবুল হক উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, দেশে ডায়াবেটিক রোগীর সংখ্যা প্রায় এক কোটি। অধিক ঝুঁকির মধ্যে রয়েছে আরও এক কোটি। গর্ভবর্তী মায়েদের প্রতি চারজনে একজনই ডায়াবেটিক রোগী।

টিআই/

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি