ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মে ২০২০, || জ্যৈষ্ঠ ১৪ ১৪২৭

Ekushey Television Ltd.

ডায়াবেটিসসহ বিভিন্ন রোগেও কার্যকরী তুলসি পাতা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:৪৪ ১ আগস্ট ২০১৯

ঔষধী গাছ তুলসী। সহজলভ্য এই উদ্ভিদের গুণের কথা বলে শেষ করা যায় না। সর্দি, কাশি, গলা ব্যথা, ত্বকের নানা রোগ, হাজারো সমস্যায় হাজির তুলসী পাতা। দীর্ঘকাল ধরে ঠাণ্ডা-কাশি লাগার ঘরোয়া প্রতিকার হিসেবে তুলসী মধু আদা ইত্যাদি ব্যবহার হয়ে আসছে। শ্বাস-প্রশ্বাসের রোগ দূর করতেও তুলসী কার্যকর।

শুধু এই সমস্ত রোগই নয় ডায়াবেটিস নিয়ন্ত্রণ করতেও তুলসীর ভূমিকা অনন্য। রক্তের শর্করার স্তর স্থিতিশীল করার জন্য তুলসীর পাতার ভূমিকা অসীম। তাই ডায়াবেটিসের রোগীদের জন্য তুলসী পাতা উপকারী কারণ এটি রক্তে শর্করার স্তর সঠিক রাখে। 

তুলসীর পাতা কোলেস্টোরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। এটি শরীরের খারাপ কোলেস্টোরলের মাত্রা কমাতে সাহায্য করে এবং ভালো কোলেস্টোরলের মাত্রা বৃদ্ধি করে। সম্প্রতি একটি গবেষণায় দেখা গেছে যে তুলসী টাইপ-২ ডায়াবেটিস কমাতে সাহায্য করে।

জেনে নিন কোন কোন রোগের উপকারে আসে তুলসী পাতা-

- তুলসী পাতা খেলে রক্তের শর্করার স্তর ঠিক থাকে, যার কারণে ডায়াবেটিসের ঝুঁকি কম হয়।

- তুলসী পাতায় স্ট্রেস কমানোর হরমোন কোর্টিসোল পাওয়া যায়।

- তুলসী পাতা চাপ কমাতে সাহায্য করে। মাথাব্যথার সমস্যায় কষ্ট পেলে রোজ তুলসী খাওয়া উচিত। গরম জলে তুলসীর পাতা ফুটিয়ে নিন এবং তারপর ছেঁকে নিয়ে ওই পানি খেলে মাথাব্যথা থেকে মুক্তি পাওয়া যায়।

রোজ সকালে তুলসী পাতা খেলে অনেক অসুস্থতা থেকেই রক্ষা পাওয়া যায়। জেনে নিন তুলসী পাতা আর যেসব রোগ দূর করতে সক্ষম-

- লিভারের কার্য ক্ষমতা বৃদ্ধি এবং রক্তে কোলেস্টরেল কমিয়ে দেওয়ার জন্য তুলসীর ব্যবহার লাভজনক। তুলসীর পাতা নিঃশ্বাসের দুর্গন্ধ এবং গলা খুসখুসের সমস্যাও কমায়।

- জ্বর বা ফ্লুয়ের সময় তুলসী পাতা খেলে এই সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। তুলসীর ব্যবহারে পেটের নানা সমস্যারও সমাধান হয়।
এছাড়া তুলসির পাতা পেটের ক্ষত, বমি, গ্যাস, পেট খারাপের মতো সমস্যা থেকেও মুক্তি দিতে পারে।

এএইচ/
 


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি